বাসস
  ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:১৬

প্রথমবারের মত টেস্টে মুখোমুখি হচ্ছে শ্রীলংকা-আফগানিস্তান

কলম্বো, ১ ফেব্রুয়ারি ২০২৪ (বাসস) : টেস্ট ক্রিকেটে প্রথমবারের মত আগামীকাল মুখোমুখি হচ্ছে শ্রীলংকা ও আফগানিস্তান। কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে বাংলাদেশ সময় সকাল ১০টা ৩০ মিনিটে শুরু হবে টেস্টটি।
এ পর্যন্ত ওয়ানডেতে ১২ ও টি-টোয়েন্টিতে ৫বার মুখোমুখি হয়েছে শ্রীলংকা ও আফগানিস্তান। কিন্তু টেস্ট ফরম্যাটে কখনও দেখা হয়নি এই দু’দলের।   
টেস্ট ফরম্যাটে ঘুড়ে দাঁড়ানোর লক্ষে নতুন অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভার নেতৃত্ব নতুনভাবে পথচলা শুরু করছে শ্রীলংকা ক্রিকেট দল।   
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রের শুরুটা ভালো হয়নি দ্বীপরাষ্ট্র শ্রীলংকার। এই চক্রে নিজেদের প্রথম সিরিজে ঘরের মাঠে গত অক্টোবরে পাকিস্তানের কাছে দুই ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয় শ্রীলংকা। প্রথম টেস্ট ৪ উইকেটে এবং দ্বিতীয় ম্যাচ ইনিংস ও ২২২ রানের বিশাল ব্যবধানে হারে লংকানরা।
বার্তা সংস্থা এএফপিকে ডি সিলভা বলেন, ‘ নিজের ক্রিকেট ক্যারিয়ার নিয়ে আমি দারুনভাবে  রোমাঞ্চিত। শ্রীলংকার টেস্ট ক্রিকেটকে সামনের দিকে এগিয়ে যাবে।’
আফগানিস্তানের বিপক্ষে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য ভিন্ন-ভিন্ন অধিনায়ক নির্বাচিত করে শ্রীলংকা। ১৬ সদস্যের টেস্ট দলে  ডাক েেপয়ছেন তিন নতুন মুখ।
আফগানিস্তানের বিপক্ষে সিরিজে দলে ফিরেছেন ইনজুরির কারণে সম্প্রতি ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে খেলতে না পারা পেসার কাসুন রাজিথা।
সাদা বলের ক্রিকেটে নিজেদের জাত চেনালেও ২০১৭ সালে টেস্ট স্ট্যাটাস পাবার পর পাঁচ দিনের ম্যাচ খেলার সুযোগ কমই পেয়েছে আফগানিস্তান।
শ্রীলংকা বিপক্ষে নিজেদের প্রথম এবং সব মিলিয়ে অষ্টম টেস্ট খেলবে আফগানিস্তান।
এ সপ্তাহে এক বিবৃতিতে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) চেয়ারম্যান মিরওয়াইস আশরাফ বলেছেন, ‘আমাদের লাল বলের ক্রিকেটকে শক্তিশালী করতে এবং একটি ভারসাম্যপূর্ণ টেস্ট দল গড়ে তুলতে আমরা বদ্ধপরিকর।’
পিঠের অস্ত্রোপচারের পর পুরোপুরি সুস্থ হয়ে উঠতে না পারায় তারকা লেগ-স্পিনার রশিদ খানকে ছাড়াই মঙ্গলবার কলম্বোতে পা রাখে আফগানিস্তান।
রশিদের জায়গায় সুযোগের সম্ভাবনা রয়েছে একটি মাত্র টেস্ট ম্যাচ খেলা কায়েস আহমেদের।
আফগানিস্তানের ইনিংসের শুরু করবেন সাদা বলের ক্রিকেটে শ্রীলংকার বিপক্ষে দুর্দান্ত রেকর্ডের মালিক ইব্রাহিম জাদরান। পাঁচটি ওয়ানডে সেঞ্চুরির মধ্যে লংকানদের বিপক্ষে দু’টি শতক আছে ইব্রাহিমের।
টেস্টের পর ক্যান্ডিতে তিন ম্যাচের ওয়ানডে এবং ডাম্বুলায় তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে দু’দল।
শ্রীলংকা দল : ধনাঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), কুসল মেন্ডিস (সহ-অধিনায়ক), দিমুথ করুণারতেœ, নিশান মাদুশঙ্কা, অ্যাঞ্জেলো ম্যাথুজ, দিনেশ চান্দিমাল, সাদিরা সামারাবিক্রমা, রমেশ মেন্ডিস, আসিথা ফার্নান্দো, বিশ্ব ফার্নান্দো, কাসুন রাজিথা, কামিন্দু মেন্ডিস, প্রবাথ জয়সুরিয়া, লাহিরু উদারা, চামিকা গুনাসেকারা ও মিলান রথনায়েকে।
আফগানিস্তান দল : হাশমতুল্লাহ শাহিদি (অধিনায়ক), ইব্রাহিম জাদরান, আব্দুল মালিক, নূর আলী, রহমত শাহ, বাহির শাহ, নাসির জামাল, ইকরাম আলিখিল (উইকেটরক্ষক), মোহাম্মদ ইসহাক (উইকেটরক্ষক), কায়েস আহমেদ, জিয়া আকবর, জহির খান, ইয়ামিন আহমাদজাই, নিজাত মাসুদ, মোহাম্মদ সেলিম এবং ইজহারুল হক নাভিদ।