বাসস
  ০২ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:১৫

অভিষিক্ত বার্টলেটের বোলিং নৈপুন্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় দিয়ে শুরু অস্ট্রেলিয়ার

মেলবোর্ন, ২ ফেব্রয়ারি ২০২৪ (বাসস) : অভিষিক্ত পেসার জাভিয়ের বার্টলেটের বোলিং নৈপুন্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় দিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করলো স্বাগতিক অস্ট্রেলিয়া। আজ সিরিজের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়া ৮ উইকেটে হারিয়েছে সফরকারী  ওয়েস্ট ইন্ডিজকে। ১৭ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন বার্টলেট।
মেলবোর্নে টস জিতে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাটিংয়ের আমন্ত্রন জানিয়ে দুই অভিষিক্ত পেসার ল্যান্স মরিস ও বার্টলেট দিয়ে অস্ট্রেলিয়ার বোলিং ইনিংস শুরু করেন অধিনায়ক স্টিভেন স্মিথ। ১৯৯৭ সালের পর প্রথমবারের মতো ঘরের মাঠে দুই অভিষিক্ত খেলোয়াড় দিয়ে বোলিং শুরু করলো অস্ট্রেলিয়া।
নিজের তৃতীয় বলেই ওয়েস্ট ইন্ডিজ ওপেনার জাস্টিন গ্রেভসকে ১ রানে বোল্ড করেন বার্টলেট। এরপর আরেক ওপেনার অ্যালিক আথানাজেকে ৫ এবং ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক শাই হোপকেও ১২ রানে বিদায় করেন বার্টলেট। এতে ৩৭ রানে ৩ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ।
মিডল অর্ডারে কাভেম হজ ১১ রানে বিদায় নেন।  পঞ্চম উইকেটে ১২৭ বলে ১১০ রান যোগ করে ওয়েস্ট ইন্ডিজকে লড়াইয়ে ফেরান কেসি কার্টি ও রোস্টন চেজ। ৭টি চারে ৬৭ বলে ৫৯ রান করে আউট হন চেজ।
সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে ব্যক্তিগত ৮৮ রানে রান আউট হন ১০৮ বল খেলে ৬টি চার ও ২টি ছক্কা মারা কার্টি।  
শেষ দিকে হেইডেন ওয়ালশের ২০ ও ম্যাথু ফোর্ডের ১৯ রানে ৮ বল বাকী থাকতে ২৩১ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। অস্ট্রেলিয়ার বার্টলেট ৯ ওভারে ১৭ রানে ৪টি উইকেট নেন।
জবাবে প্রথম ওভারে ট্রাভিস হেডকে ৪ রানে হারলেও জশ ইংলিশ, গ্রিন ও স্মিথের হাফ-সেঞ্চুরিতে ৬৯ বল বাকী রেখে জয় নিশ্চিত করে অস্ট্রেলিয়া।
১০টি চার ও ১টি ছক্কায় ৪৩ বলে ৬৫ রান করেন ইংলিশ। দ্বিতীয় উইকেটে গ্রিন ইংলিশ  ৭৯ রানের জুটি গড়েন।
তৃতীয় উইকেটে ১৪৯ রানের অবিচ্ছিন্ন গড়েন গ্রিন ও স্মিথ। ৪টি চার ও ২টি ছক্কায় ১০৪ বলে অপরাজিত ৭৭ রান করেন গ্রিন।  ৭৯ বলে  ৮ বাউন্ডারিতে ৭৯ রানে অপরাজিত থাকেন স্মিথ।  
১-০ ব্যবধানে এগিয়ে আগামী ৪ ফেব্রুয়ারি সিডনিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে খেলতে নামবে অস্ট্রেলিয়া।