বাসস
  ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৩১

মূলব্যান পয়েন্ট হারালো জিরোনা, আলাভেসকে হারিয়েছে বার্সেলোনা

বার্সেলোনা, ৪ ফেব্রুয়ারি ২০২৪ (বাসস/এএফপি) : রিয়াল সোসিয়েদাদের সাথে গোলশুন্য ড্র করে শিরোপা দৌড়ে মূল্যবান দুই পয়েন্ট হারিয়েছে জিরোনা। এদিকে আলাভেসকে ৩-১ গোলে উড়িয়ে দিয়ে বার্সেলোনা নিজেদের আশা টিকিয়ে রেখেছে। বদলী বেঞ্চ থেকে উঠে এসে ব্রাজিলিয়ান টিনএজার ভিটোর রকি গোল করার পর লাল কার্ড দেখে মাঠ ছেড়েছেন।
কাতালান মিনোস জিরোনা রিয়াল মাদ্রিদের থেকে এক পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। সোসিয়েদারের বিপক্ষে তারা কোনভাবেই নিজেদের ফিরে পায়নি। এই ড্রয়ে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনার থেকে এখনো ছয় পয়েন্ট এগিয়ে রয়েছে জিরোনা। ভেনেজুয়েলার মিডফিল্ডার ইয়ানগেল হেরেরা জিরোনার হয়ে এক গোল দিলেও অফসাইডের কারনে তা বাতিল হয়ে যায়। গোল বাতিলে ভিএআর’র বিরোধীতা করেছে জিরোনা। ব্রাজিলিয়ান উইঙ্গার সাভিনহোর অফসাইড পজিশনের কারনে গোলটি বাতিল করা হয়। 
জিরোনা কোচ মাইকেল সানচেজ বলেছেন, ‘বাস্তবতা হচ্ছে ম্যাচটি যদি তখন দ্বিতীয় কিংবা তৃতীয় পর্যায়ে থাকতো তবে ভিএআর একটা সম্পৃক্ত হতো না। প্রতিটি ম্যাচেই এমন হচ্ছে। গোল বাতিল হওয়া ছাড়া আমি মনে করি এটা সত্যিকার অর্থেই অনেক কঠিন একটি ম্যাচ ছিল। যে কারনে এই একটি পয়েন্ট নিয়ে আমি সন্তুষ্ট।’
এবারের লিগে গোল দেবার দিক থেকে এখনো এগিয়ে আছে জিরোনা। কিন্তু কাল ম্যাচের প্রায় বেশীরভাগ সময়ই লা রিয়ালদের কাছে পরাস্ত হয়েছে মাইকেলের দল। হেরেরার গোলটি বাতি হয়ে যাবার পর রিয়াল সোসিয়েদাদের মিকেল ওয়ারজাবালের একটি গোলও অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। তবে এই অফসাইড পজিশন অনেকটাই স্পষ্ট ছিল। ম্যাচের একেবারে শেষভাগে হেরেরার শট দারুন দক্ষতায় সোসিয়েদাদ গোলরক্ষক এ্যালেক্স রেমিরোরুখে দিলে স্বাগতিকদের হতাশা তখন চরম পর্যায়ে পৌঁছায়। তারই ধারাবাহিতায় টাচলাইন থেকে অভিযোগ করে মাঠ ত্যাগে বাধ্য হয়েছে মাইকেল। স্টপেজ টাইমে ভালেরি ফার্নান্দেজ জিরোনার হয়ে ম্যাচের সবচেয়ে সহজ সুযোগ নষ্ট করেন। 
লা লিগার যৌথ শীর্ষ গোলদাতা আরটেম ডোভিককে ছাড়াই কাল মাঠে নেমেছিল জিরোনা। হাঁটুর অস্বস্তির কারনে কাল তিনি খেলতে পারেননি। যে কারনে জিরোনার আক্রমনভাগও সেভাবে জ¦লে উঠতে পারেনি। 
আগামী সপ্তাহে রিয়াল মাদ্রিদের বিপক্ষে লিগের অন্যতম গুরুত্বপূর্ণ ম্যাচে আবারো জয়ের ধারায় ফিরতে আশাবাদী জিরোনা। যদিও ঐ ম্যাচে ডাগ আউটে থাকতে পারবেন না মাইকেল। হেরেরা ও ডিলে ব্লাইন্ডও আগামী ম্যাচে খেলতে পারছেন না। 
মাইকেল বলেছেন, ‘আমি প্রতিবাদ করেছি, কিন্তু আমি কারো প্রতি অসম্মান করে কিছু বলিনি। লাল কার্ড কোনভাবেই আমার প্রাপ্য ছিলনা।’
আলাভেসের মাঠে প্রথমার্ধে রবার্ট লিওয়ানদোস্কির গোলে এগিয়ে যায় বার্সেলোনা। বিরতির পরপর ইকে গুনডোগানের ভলিতে ব্যবধান দ্বিগুন হয়। সামু ওমোরোডিনের গোলে স্বাগতিকরা এক গোল পরিশোধ করে। কিন্তু ১৮ বছর বয়সী রকি ৫৯ মিনিটে বদলী বেঞ্চ থেকে মাঠে নামার চার মিনিটের মধ্যে দলের জয় নিশ্চিত করেন। এরপর ৭২ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তেও বাধ্য হয়েছেন। 
এই জয়ে রিয়াল মাদ্রিদের থেকে পয়েন্টের ব্যবধান সাতে নামিয়ে এনেছে বার্সেলোনা। গত সপ্তাহে জাভি মৌসুম শেষে ক্লাব ছাড়ার ঘোষনার পর দুই ম্যাচে বার্সেলোনা জয়ী হলো। বার্সেলোনা ক্যারিয়ারে এই প্রথমবারের মত ডিফেন্সিভ মিডফিল্ড পশিজনে আন্দ্রেস ক্রিস্টেনসেনকে খেলিয়েছেন জাভি। সার্জিও বাসকুয়েটস চলে যাবার পর তেমন নির্ভরযোগ্য কোন খেলোয়াড়কে এই পজিশনে পাচ্ছিলেন না বার্সা বস। ড্যানিশ ডিফেন্ডার তার পজিশনে শক্তিশালী ম্যাচ উপহার দিয়েছেন। জাভি বলেন, ‘সে খুব স্বস্তিতেই খেলেছে, আগ্রাসী ছিল, কখনই বলের পজিশন হারায়নি। দলের এই পরিবর্তনে আমরা খুশী।’
জানুয়ারি ট্রান্সফার উইন্ডেতে ব্রাজিলিয়ান ক্লাব এ্যাথলেটিকো পারানায়েন্স থেকে আসা রকি মাঠে নামার ১৩ মিনিটে মধ্যে দুই হলুদ কার্ড দেখে আবারো মাঠের বাইরে চলে গেছেন। তার আগে অবশ্য জয়সূচক গোল উপহার দিয়ে গেছেন। রাফি মারিনকে অন্যায়ভাবে ট্যাকলের  কারনে দ্বিতীয় হলুদ কার্ডটি রেফারি এড়িয়ে যতে পারতেন। কিন্তু ভিএআর কোন রিভিউর আবেদন না করায় রকিকে মাঠ ছাড়তে হয়েছে। 
জাভি বলেন, ‘আমরা এর বিরুদ্ধে আপিল করেছিলাম, কারন এটা নিশ্চিত ভুল একটি সিদ্ধান্ত ছিল। লাল কার্ডের কোন যৌক্তিকতা এখানে নেই।’