বাসস
  ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:১৩

তৃতীয়বারের মত ওয়ানডে সিরিজ খেলতে নামছে শ্রীলংকা ও আফগানিস্তান

পাল্লেকেলে, ৮ ফেব্রুয়ারি ২০২৪ (বাসস) : তৃতীয়বারের মত দ্বিপাক্ষীক ওয়ানডে সিরিজে মুখোমুখি হচ্ছে শ্রীলংকা-আফগানিস্তান। আগামীকাল থেকে পাল্লেকেলেতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করছে দু’দল। সিরিজ জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামছে শ্রীলংকা-আফগানিস্তান। বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে সিরিজের প্রথম ওয়ানডে।
২০২২ ও ২০২৩ সালে তিন ম্যাচের দ্বিপাক্ষীক ওয়ানডে সিরিজে মুখোমুখি হয় শ্রীলংকা-আফগানিস্তান। প্রথমটি ১-১ সমতায় এবং দ্বিতীয়টি ২-১ ব্যবধানে জিতেছিলো শ্রীলংকা। 
গত ওয়ানডে বিশ^কাপের পর এ বছরের জানুয়ারিতে প্রথম খেলতে নেমে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে জিতে শ্রীলংকা।
জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দল থেকে বাদ পড়েছেন সাবেক অধিনায়ক দাসুন শানাকা, ব্যাটার নুওয়ানিদু ফার্নান্দো ও লেগ স্পিনার জেফরি ভান্দারসের। তাদের জায়গায় দলে সুযোগ পেয়েছেন অলরাউন্ডার চামিকা করুনারতেœ ও ওপেনার শেভন ড্যানিয়েল।
সদ্য আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে ১০ উইকেটে জয় পায় শ্রীলংকা। ওয়ানডে সিরিজেও আফগানদের হারানোর ব্যাপারে আশাবাদী লংকান অধিনায়ক কুশল মেন্ডিস, ‘বিশ^কাপে পর আমরা জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জিতেছি। সদ্য আফগানিস্তানের বিপক্ষে টেস্টেও জয় পেয়েছি। ওয়ানডে সিরিজও জয়ের ব্যাপারে আশাবাদী আমরা।’
পিঠে অস্ত্রোপচারের পর এখনও পুরোপুরি সুস্থ হয়ে উঠতে না পারায় স্পিনার রশিদ খানকে ছাড়াই মাঠে নমবে আফগানিস্তান। রশিদের জায়গায় দলে নেওয়া হয়েছে লেগ স্পিনার কায়েস আহমাদকে। ২০২২ সালে ওয়ানডে অভিষেকের পর আর ৫০ ওভারের ম্যাচে দেখা যায়নি তাকে।
আফগানিস্তান ওয়ানডে দলে ফিরিয়ে আনা হয়েছে অলরাউন্ডার গুলবাদিন নাইব, বাঁ-হাতি পেসার ফরিদ আহমাদ এবং পেসার নাভেদ জাদরানকে। শ্রীলংকার বিপক্ষে অভিষেক টেস্টে দারুন পারফরমেন্সের সুবাদে প্রথমবারের মত ওয়ানডে দলেও সুযোগ পেয়েছেন নাভেদ। 
গত বিশ^কাপের দারুন পারফরমেন্সের অভিজ্ঞতা কাজে লাগিয়ে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিততে মরিয়া আফগানিস্তান। দলের অধিনায়ক হাশমতুল্লাহ শাহিদি বলেন, ‘ওয়ানডেতে আমরা ভালো দল। গত বিশ^কাপে দল হিসেবে আমরা ভালো পারফরমেন্স করেছি। সেই ধারা অব্যাহত রাখতে সিরিজ জয়ের জন্যই মাঠে নামবে ছেলেরা।’
এখন পর্যন্ত ওয়ানডেতে ১২ বার মুখোমুখি হয়েছে শ্রীলংকা ও আফগানিস্তান। এর মধ্যে শ্রীলংকা ৭টিতে, আফগানরা ৪টিতে জয়ী হয়েছে, ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।