বাসস
  ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৪২

প্রিমিয়ার লিগ: ইউনাইটেডের হারের দিনে সিটি, আর্সেনালের জয়

ম্যানচেস্টার (যুক্তরাজ্য), ২৫ ফেব্রুয়ারি ২০২৪ (বাসস/এএফপি) : এ্যালেক্স ইওবির ৯৭ মিনিটের গোলে প্রিমিয়ার লিগে শনিবার ম্যানচেস্টার ইউনাইটেডকে ২-১ ব্যবধানে পরাজিত করেছে ফুলহ্যাম। এর মাধ্যমে ২০০৩ সালের পর ওল্ড ট্র্যাফোর্ডে প্রথম জয়ের দেখা পেয়েছে ফুলহ্যাম। দিনের আরেক ম্যাচে বোর্নমাউথকে ১-০ গোলে পরাজিত করে লিগের শীর্ষ দল লিভারপুলের আরো কাছে চলে এসেছে ম্যানচেস্টার সিটি। অল রেডসদের থেকে এখন বর্তমান চ্যাম্পিয়নদের পয়েন্টের ব্যবধান মাত্র এক। 
এদিকে আবারো বড় জয়ের দেখা পেয়েছে আর্সেনাল। নিউক্যাসলকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে জার্গেন ক্লপের লিভারপুলের উপর চাপ অব্যাহত রেখেছে গানার্সরা। 
শেষ মুহূর্তের হারে ইউনাইটেডের সাম্প্রতিক ধারাবাহিকতায় বাঁধা পড়েছে। এ সপ্তাহে জিম র‌্যাটক্লিফের ইউনাইটেডের শেয়ার কেনার বিষয়টি সম্পন্ন হয়েছে। নতুন শেয়ার হোল্ডার পেয়ে আসন্ন গ্রীষ্মে ইউনাইটেড ট্রান্সফার মার্কেটে দলীয় শক্তি বাড়ানোর পরিকল্পনা শুরু করেছে। যদিও এবারের আসরে শীর্ষ অবস্থানগুলোতে টিকে থাকাই এখন তাদের সামনে মূল চ্যালেঞ্জ। সাম্প্রতিক বেশ কিছু ভাল জয়ে এই মুহূর্তে ৪৪ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠ স্থানে রয়েছে রেড ডেভিলসরা। আগের চারটি প্রিমিয়ার লিগ ম্যাচে জয়ী হয়ে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা ধরে রাখার স্বপ্ন অনেকটাই টিকিয়ে রেখেছিল এরিক টেন হাগের দল। কিন্তু ফুলহ্যামের কাছে হেরে চতুর্থ স্থানে থাকা এ্যাস্টন ভিলার থেকে ৮ পয়েন্ট পিছিয়ে পড়েছে। 
ইতোমধ্যেই র‌্যাটক্লিফ জানিয়ে দিয়েছেন আগামী তিন বছরের মধ্যে সিটি ও লিভারপুলকে টপকে ইংলিশ লিগে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমান করাই ইউনাইটেডকে নিয়ে তার মূল স্বপ্ন। কিন্তু ব্রিটিশ এই ধনকুবেরের স্বপ্ন কতটা বাস্তবে রূপ পাবে তা সময়ই বলে দিবে। 
কাল ম্যাচের দীর্ঘ সময় ধরে ফুলহ্যামই আধিপত্য দেখিয়েছে। কর্ণার থেকে ৬৫ মিনিটে কালভিন বাসে সফরকারীদের এগিয়ে দেন। কটেজার্সের হয়ে এটাই বাসের প্রথম গোল। ম্যাচের গতির বিপরীতে গিয়ে ইউনাইটেড ম্যাচে সমতা ফেরায়। ৮৯ মিনিটে ব্রুনো ফার্নান্দেসের শট বার্নাড লেনো রুখে দিলে ফিরতি বল জালে জড়ান হ্যারি ম্যাগুয়েরে। কিন্তু ম্যাচের নাটকীয়তা তখনো বাকি। এ্যাডামা ট্রায়োওে ম্যাগুয়েরেকে কাটিয়ে ইওবির দিকে বল বাড়িয়ে দেন। ইনজুরি টাইমের সাত মিনিটে পোস্টের কাছে থেকে গোলরক্ষক আন্দ্রে ওনানাকে কার্লিং শটে পরাস্ত করতে কোন ভুল করেননি নাইজেরিয়ান স্ট্রাইকার ইওবি। 
ইউনাইটেডর বস এরিক টেন হাগ বলেছেন, ‘আমরা জয়ের জন্য খেলেছি। কিন্তু ম্যাচের শেষ ভাগে আর পেরে উঠিনি।’
আরো একবার সিটি তাদের সেরাটা দিতে ব্যর্থ হয়েছে। ব্রেন্টফোর্ডের বিপক্ষে সপ্তাহের মাঝামাঝিতে যেভাবে ১-০ গোলে কোনমতে জয় ছিনিয়ে নিয়েছিল কালও বোর্নমাউথের বিপক্ষে তাদের কঠিন লড়াইয়ের মুখে পড়তে হয়েছে। ইন-ফর্ম ফিল ফোডেন ভিটালিটি স্টেডিয়ামে ২৪ মিনিটে জয়সূচক গোলটি করেছেন। আর্লিং হালান্ডের শট নেটো রুখে দেবার পর ফিরতি বল খালি জালে জড়ান ফোডেন। মৌসুমে এটি ইংলিশ স্ট্রাইকারের ১৬তম গোল। ডোমিনিক সোলাঙ্কের হেড লাইনের উপর থেকে অসাধারণ দক্ষতায় রুখে দিয়ে এডারসন সিটিকে গুরুত্বপূর্ণ দুই পয়েন্ট হারাতে দেননি। স্টপেজ টাইমে এনেস উনালের হেড অল্পের জন্য পোস্টের ঠিকানা খুঁজে পায়নি। নাহলে হয়তো তখনই সমতায় ফিরতে পারতো বোর্নমাউথ। 
সিটি কোচ পেপ গার্দিওলা বলেছেন, ‘বোর্নমাউথ দুর্দান্ত খেলেছে। আমি জানি না সব ধরনের প্রতিযোগিতায় আমরা আর কতদুর যেতে পারবো। কিন্তু এখনো আমরা টিকে আছি। সবাই জানি আমাদের লক্ষ্য কি, বিষয়টা সত্যিই অবিশ্বাস্য।’
এমিরেটস স্টেডিয়ামে ১৮ মিনিটে গ্যাব্রিয়েল মাগালেসের হেড নিউক্যাসল গোলরক্ষক লোরিস কারিয়াস আটকাতে গিয়ে সেভেন বোটম্যানের ডিফ্লেকটেড হয়ে আত্মঘাতি গোলে পরিনত হলে এগিয়ে যায় আর্সেনাল। ২৪ মিনিটে জর্জিনহো ও গ্যাব্রিয়েল মার্টিনেলি সফরকারী রক্ষনভাগকে আগোছালো করে দিলে কেই হাভার্টজ ব্যবধান দ্বিগুন করেণ। ৬৫ মিনিটে আর্সেনালের হয়ে তৃতীয় গোলটি করেন বুকয়ো সাকা। ৬৯ মিনিটে ডিক্লান রাইসের কর্ণার থেকে জ্যাকুব কিভরের ফ্লিকে চতুর্থ গোল পায় গানার্সরা। লিগে শেষ তিন ম্যাচে ১৫ গোল করেছে আর্সেনাল। 
৮৪ মিনিটে জো উইলককের হেডে নিউক্যাসল শেষ পর্যন্ত এক গোল শোধ করেছে। 
সপ্তাহের মাঝামাঝিতে চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলর প্রথম লেগে পোর্তোর কাছে ১-০ গোলে হারের পর মিকেল আর্তেতার দল আবারো জয়ের ধারায় ফিরেছে। লিগে টানা ষষ্ঠ জয়ে লিভারপুলের থেকে মাত্র দুই পয়েন্ট পিছিয়ে রয়েছে আর্সেনাল। 
নটিংহ্যাম ফরেস্টকে উত্তেজনাপূর্ণ ম্যাচে ৪-২ গোলে হারিয়ে এ্যাস্টন ভিলা টটেনহ্যামকে চতুর্থ স্থানের লড়াইয়ে পাঁচ পয়েন্টে পিছনে ফেলেছে। এই পরাজয়ে ফরেস্ট রেলিগেশন জোন থেকে মাত্র চার পয়েন্ট উপরে রয়েছে। 
তলানির দ্বিতীয় দল বার্নলিকে ৩-০ গোলে পরাজিত করেছে নতুন কোচ অলিভার গ্লাসনারের অধীনে খেলতে নামা ক্রিস্টাল প্যালেস।