বাসস
  ২২ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:০৩

ভারতের কাছে অস্ট্রেলিয়ার হোয়াইটওয়াশ দেখছেন হতাশ চ্যাপেল

সিডনি, ২২ ফেব্রুয়ারি ২০২৩ (বাসস/ওয়েবসাইট) :  প্রথম দুই ম্যাচে ব্যাটারদের অসহায় আত্মসমর্পনে ভারতের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়েছে সফরকারী অস্ট্রেলিয়া। প্রথম দুই টেস্টে অস্ট্রেলিয়ার পারফরমেন্সে হতাশ দেশটির সাবেক অধিনায়ক ইয়ান চ্যাপেল। এতটাই হতাশ যে, সিরিজে ভারতের কাছে অস্ট্রেলিয়ার হোয়াইটওয়াশ দেখছেন চ্যাপেল।
২০২১ সালের ডিসেম্বর থেকে কোন টেস্ট সিরিজ না হেরে দুদূান্ত সাফল্য নিয়ে ভারত সফরে এসেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। এ সময়ে  পাঁচটি টেস্ট সিরিজের মধ্যে চারটিতেই জিতেছিলো তারা। ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজ, পাাকিস্তান সফরে, ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিতেছিলো অস্ট্রেলিয়া। শ্রীলংকা সফরে টেস্ট সিরিজ ড্র করেছিলো তারা।
ভারতের মাটিতেও পারফরমেন্সের ধারা অব্যাহত রাখতে মরিয়া ছিলো অস্ট্রেলিয়া। কিন্তু লড়াই শুরু হতেই খেই হারিয়ে ফেলে অসিরা। ভারতের দুই স্পিনার রবীচন্দ্রন অশি^ন ও রবীন্দ্র জাদেজাকে সামলাতেই হিমশিম খায় অস্ট্রেলিয়া।
নাগপুরে প্রথম টেস্ট ইনিংস ও ১৩২ রানে হারে এবং দিল্লিতে দ্বিতীয় টেস্ট ৬ উইকেটে হার মানে অস্ট্রেলিয়া। দুই টেস্টেই ম্যাচ সেরা হন সাড়ে পাঁচ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা জাদেজা।
প্রথম দুই টেস্ট হেরে যাওয়ায়, অস্ট্রেলিয়ার ঘুড়ে দাঁড়ানোটা সহজ হবে না বলে মনে করছেন চ্যাপেল। তিনি বলেন, ‘মানসিকভাবে এখান থেকে ফিরে আসাটা অস্ট্রেলিয়ার জন্য  খুবই কঠিন। আপনি একবার না, দুইবার একই কাজ করেছেন। এই দিক বিবেচনা করলে, আপনি বলতেই পারেন, ভারতের ৪-০ ব্যবধানে সিরিজ জয়ের বড় সম্ভাবনা আছে।’
অস্ট্রেলিয়ার পারফরমেন্সে হতাশ দলের প্রধান কোচ অ্যান্ড্র ম্যাকডোনাল্ডও। তিনি জানান, ভারতের মাটিতে ‘পরীক্ষায়’ ব্যর্থ কামিন্স-স্মিথরা।
তিনি বলেন, ‘আমি মনে করি ভারতের মাটিতে তাদের হারানোর মত ভালো দল আমরা। কিন্তু ভারতের মাটিতে নিজেদের পরীক্ষায় ব্যর্থ। এজন্য এই মুর্হূতে সকলেই সমালোচনা করছে এবং এটি করাটাই স্বাভাবিক।’