বাসস
  ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:২৪

বার্সেলোনাকে হারিয়ে ইউরোপার নকআউটে ম্যানচেস্টার ইউনাইটেড

ম্যানচেস্টার (যুক্তরাজ্য), ২৪ ফেব্রুয়ারি ২০২৩ (বাসস/এএফপি) : বার্সেলোনাকে হারিয়ে ইউরোপার শেষ ষোল নিশ্চিত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। গতকাল ওল্ড ট্রাফোর্ডে প্লে অফের দ্বিতীয় লেগে কাতালানদের বিপক্ষে ২-১ গোলে জয়লাভ করেছে রেড ডেভিলসরা। এর আগে ক্যাম্প ন্যুয়ে প্রথম লেগের ম্যাচটি ২-২ গোলে সমতা থাকায় দুই লেগে ৪-৩ ব্যবধানে এগিয়ে থেকে নকআউট পর্ব নিশ্চিত করে কোচ এরিক টেন হাগের ম্যানচেস্টার ইউনাইটেড।
পেনাল্টি থেকে গোল করে স্বাগতিক বার্সেলোনাকে দারুন এক সুচনা এনে দিয়েছিলেন ক্লাবটির পোলিশ স্ট্রাইকার রবার্ট লিওয়ানদোস্কি। তবে দ্বিতীয়ার্ধের শুরুতে ব্রাজিলীয় মিডফিল্ডার ফ্রেড গোলটি পরিশোধ করেন এবং আয়াক্স থেকে ইউনাইটেডে যোগ দেয়া উইঙ্গার এন্টনি জয়সুচক গোল করে ইউনাইটেড শিবিরে আনন্দের বন্যা বইয়ে দেন।  
ইউরোপের দ্বিতীয় বিভাগের টুর্নামেন্টে এই দুই জায়ান্টের মোকাবেলা এটিই প্রমান করে যে দল দুটির বর্তমান সময়টি খুব একটা ভালো যাচ্ছে না। তবে এরিক টেন হাগের অধীনে এসে ক্রমেই উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে প্রিমিয়ার লিগের জায়ান্টরা। আগামী রোববার দীর্ঘ ছয় বছরের শিরোপা খরা দূর করতে লিগ কাপের ফাইনালে নিউক্যাসলের মোকাবেলা করবে রেড ডেভিলসরা। কিন্তু ইউরোপা লিগের গুরুত্বপুর্ন আসরে নিজেদের অবস্থানকে সুরক্ষিত রাখতে গতকাল নিজেদের কোন অস্ত্রই অব্যবহৃত রাখেনি ইউনাইটেড। এই জয়ে নিজেদের মাঠে টানা ১৮ ম্যাচে অপরাজিত থাকল টেন হাগের শিষ্যরা।
এদিকে গত অক্টোবর থেকে সব প্রতিযোগিতায় অপরাজিত ছিল জাভি হার্নান্দেজের বার্সেলোনা। এর আগে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে বায়ার্ন মিউনিখ ও ইন্টার মিলানের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় টিকতে না পেরে অভিজাত ওই টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছিল কাতালান জায়ান্টরা। তবে এর পর থেকে ঘরোয়া ফুটবলে দারুন ভাবে ঘুরে দাঁড়াতে থাকে বার্সা। জায়ান্ট রিয়াল মাদ্রিদকে পেছনে ফেলে নিরঙ্কুশভাবে দখলে নেয় লা লিগার শীর্ষস্থান। কিন্তু ইউরোপীয় আসরে এসে আরো একবার হোঁচট খেতে হলো জাভির শিষ্যদের। এমনকি প্রথমে গোল করে এগিয়ে যাবার পরও সুযোগটি ধরে রাখতে ব্যর্থ হয় বার্সেলোনা।
গোল বক্সের মধ্যে ফার্নান্দেজ বোকামি করে এক হাতে আলেজান্দ্রো ফর্নান্দেজকে ধরতে গেলে পেনাল্টির নির্দেশ দেন কর্তব্যরত রেফারি। যদিও ১৮ মিনিটে লিওয়ানদোস্কির পেনালিট শটের বলে গোল রক্ষক ডেভিড ডি গিয়া হাতের ছোঁয়া লগিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত বলটি ঠিকই ঢুকে যায় ইউনাইটেডের জালে (১-০)।
বিরতি থেকে ফেরার পর দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় টেন হাগের দল। দ্বিতীয়ার্ধের শুরুতেই স্ট্রাইকার ওয়েগর্স্টকে তুলে নিয়ে এন্টনিকে নামান  কোচ। এতেই পাল্টে যায় ইউনাইটেডের চেহারা। ৪৭ মিনিটে স্বাগতিকদের সমতায় ফেরান ফ্রেড (১-১)। ম্যাচের ৭৩ মিনিটে এন্টনির গোলে জয়ের আনন্দে মেতে উঠে ইউনাইটেড (২-১)।