বাসস
  ২৫ এপ্রিল ২০২৩, ১৯:৫৩

গল টেস্ট: স্টার্লিং-ক্যাম্ফারের জোড়া সেঞ্চুরিতে রানের পাহাড় আয়ারল্যান্ডের

গল, ২৫ এপ্রিল ২০২৩ (বাসস) : পল স্টার্লিং ও কার্টিস ক্যাম্ফারের জোড়া সেঞ্চুরিতে শ্রীলংকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে ৪৯২ রান করেছে সফরকারী আয়ারল্যান্ড। নিজেদের টেস্ট ইতিহাসে এটিই সর্বোচ্চ দলীয় রান আইরিশদের।
জবাবে দ্বিতীয় দিন শেষে বিনা উইকেটে ৮১ রান করেছে স্বাগতিক শ্রীলংকা। ১০ উইকেট হাতে নিয়ে ৪১১ রানে পিছিয়ে লংকানরা।
গল-এ তিন ব্যাটারের হাফ-সেঞ্চুরিতে প্রথম দিন শেষে ৯০ ওভারে ৪ উইকেটে ৩১৯ রান তুলেছিল  আয়ারল্যান্ড। অধিনায়ক এন্ডি বলবির্নি ৯৫ রানে ফিরলেও ৭৪ রান করে আহত অবসর নেন স্টার্লিং। ৭৮ রানে অপরাজিত থাকেন লরকান টাকার। তার সাথে ২৭ রানে দিন শেষ করেছিলেন ক্যাম্ফার।
দ্বিতীয় দিন আয়ারল্যান্ডের টেস্ট ইতিহাসে তৃতীয় ব্যাটার হিসেবে সেঞ্চুরি তুলে নেন স্টার্লিং। আর আইরিশদের চতুর্থ ব্যাটার হিসেবে সেঞ্চুরির স্বাদ নেন ক্যাম্ফার।  স্টার্লিং ও ক্যাম্ফার দু’জনই  টেস্ট ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি  পান। 
৯টি চার ও ৪টি ছক্কায় ১৮১ বলে ১০৩ রান করেন স্টার্লিং। আগের দিনের ২৭ রানে অপরাজিত থেকে খেলতে  নেমে শেষ পর্যন্ত ২২৯ বলে ১৫টি চার ও ২টি ছক্কায় ১১১ রান করেন ক্যাম্ফার।
৭৮ রানে দিন শুরু করে ৮০তে থামেন টাকার। ১৪৫ দশমিক ৩ ওভারে ৪৯২ রানে অলআউট হয়   আয়ারল্যান্ড। শ্রীলংকার স্পিনার প্রবাথ জয়সুরিয়া ১৭৪ রানে ৫ উইকেট নেন। সাত ম্যাচের টেস্ট ক্যারিয়ারে  ষষ্ঠবারের মত ইনিংসে পাঁচ বা ততোধিক উইকেট নিলেন জয়সুরিয়া।
চা-বিরতির পর নিজেদের ইনিংস শুরু করে ১৮ দশমিক ১ ওভারে বিনা উইকেটে ৮১ রান করেছে শ্রীলংকা। নিশান মধুশকা ৪১ ও অধিনায়ক দিমুথ করুনারতেœ ৩৯ রানে অপরাজিত আছেন।
গল-এই সিরিজের প্রথম টেস্ট ইনিংস ও ২৮০ রানে জিতেছিলো শ্রীলংকা।