বাসস
  ২৯ এপ্রিল ২০২৩, ১৯:৩৮

আক্রমণাত্মক ব্র্যান্ডের ক্রিকেটে জোর দিচ্ছেন হাথুরুসিংহে

ঢাকা, ২৯ এপ্রিল ২০২৩ (বাসস) : দেশের ক্রিকেট প্রেমীদের প্রত্যাশা অনুযায়ী আসন্ন আইসিসি ক্রিকেট বিশ্বকাপে ভালো ফলাফলের জন্য আক্রমনাত্মক ব্র্যান্ডের ক্রিকেটে জোর দিচ্ছেন বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। 
হাথুরু বলেন, ভারতের মাটিতে আগামী অক্টোবর-নভেম্বরে ওয়ানডে বিশ^কাপে সাফল্যের চাবিকাঠি হবে ইতিবাচক লক্ষ্য এবং আক্রমণাত্মক ব্র্যান্ডের ক্রিকেট। কারন টি-টোয়েন্টি ক্রিকেট আবির্ভাবের পর  পাল্টে যাচ্ছে খেলাটির  চোহারা।
আয়ারল্যান্ড সিরিজকে সামনে রেখে ইংল্যান্ড সফরের আগে সিলেটের মাটিতে বাংলাদেশের তিন দিনের সংক্ষিপ্ত অনুশীলন ক্যাম্প শেষে হাথুরুসিংহে বলেন, ‘আমরা ইতিবাচক এবং আক্রমণাত্মক ব্র্যান্ডের ক্রিকেট খেলতে যাচ্ছি, (কিন্তু) এর মানে এই নয় আমরা প্রতিটি বল মাঠের বাইরে মারবো। আক্রমনাত্মক ক্রিকেট মানে আমরা যা কিছু করি, আমরা ইতিবাচক এবং আক্রমনাত্মক উদ্দেশ্যে নিয়েই সিদ্ধান্ত নিয়ে থাকি।’
আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়াানডে সিরিজটি আইসিসি ওয়ানডে সুপার লিগের অংশ। বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জনের জন্য এই সিরিজটি আয়াররল্যান্ডের কাছে গুরুত্বপূর্ণ।  অন্যদিকে বিশ^কাপের কথা মাথায় রেখে এই সিরিজটি বাংলাদেশের জন্য প্রস্তুতির মঞ্চ।
এজন্য ভিন্ন কন্ডিশনের সাথে মানিয়ে নিতে চান হাথুরুসিংহে। তিনি বলেন, ‘আমরা চাই নিজেদের প্রমানে তাদের সুযোগ দিতে।  ওপেনারদের ফিল্ডিং রেস্ট্রিকশনের সর্বোচ্চ ব্যবহার করতে হবে।  ব্যাটিং করার সময়  বিভিন্ন পরিস্থিতি আসবে, কখনো চারজন বা পাঁচজন আউট হওয়ার পর আসতে হবে।  আপনি কিভাবে শুরু করতে চান সেটাই গুরুত্বপুর্ন।’
তিনি আরও বলেন, ‘সুতরাং  আপনি কিভাবে শুরু করতে চান সেভাবে অনুশীলন করতে হবে। নতুবা    উইকেটে গিয়ে থমকে যেতে হবে, যেটা আমরা চাই না। আমরা চাই পরিস্থিতি অনুযায়ী খেলার বিষয়ে সবার  ধারনা থাকুক।’
চিন্তার বিষয় ওয়ানডে অধিনয়ক তামিম ইকবালের ফর্ম। আধুনিক ক্রিকেটের সাথে তার স্ট্রাইক রেট মানানসই না হওয়ায় সমালোচনা আছে । সর্বশেষ ছয় ওয়ানডেতে কোন হাফ-সেঞ্চুরি নেই তার। ঘরের মাঠে ইংল্যান্ড এবং আয়ারল্যান্ডের বিপক্ষে যথাক্রমে- ২৩, ৩৫, ১১, ৩, ২৩ এবং ৪১ রান করেন তামিম।
তবে তামিমের ফর্ম নিয়ে চিন্তিত নন হাথুরুসিংহে। দলের ক্যাম্পে তামিমের আত্মবিশ্বাস দেখে খুশি তিনি, ‘আমি কাউকে নিয়ে চিন্তিত নই (ফর্ম)। ব্যক্তিগত নয়, আমি দলগত উন্নতির দিকে তাকিয়ে আছি। হ্যাঁ, সে (তামিম) খুব ভালো ব্যাটিং করছে।এই  ক্যাম্পে আমাদের কাজের ধরনে সে অত্যন্ত খুশি।’
মুস্তাফিজুর রহমানকে নিয়েও কথা বলেছেন দ্বিতীয়বারের মত বাংলাদেশের প্রধান কোচের দায়িত্ব পাওয়া শ্রীলংকায় জন্ম নেয়া হাথুরুসিংহে। দিল্লি ক্যাপিটালসের হয়ে দুই ম্যাচে খেলার সুযোগ পেয়ে বল হাতে ব্যয়বহুল ছিলেন ফিজ। ফিজের ফর্ম নিয়ে সমালোচনা হলেও তার পক্ষে কথা বলেছেন হাথুরু।
চলমান আইপিএলে কঠিন সময় পার করছেন মুস্তাফিজুর। গত পহেলা এপ্রিল দিল্লি ক্যাপিটালসে যোগ দেয়ার পর মাত্র দু’টি ম্যাচ খেলেছেন এবং দু’টি ম্যাচেই বাজে পারফরমেন্স করেছেন তিনি।
হাথুরুসিংহে বলেন, ‘মুস্তাফিজ অফফর্মে? যদি সাম্প্রতিক সময়ে অনেক ম্যাচ না খেলে থাকে, তাহলে কেউ ফর্মের বাইরে আছে কি-না তা বলা কঠিন।’
হাথুরুসিংহে আরও বলেন, ‘সম্প্রতি খুব বেশি  ম্যাচ খেলেনি মুস্তাফিজ। যখন এখানে (বাংলাদেশের হয়ে) খেলেছে, সে ভালো করেছে এবং দলের জন্য অবদান রেখেছে। তাই (আইপিএল শেষে) ফিরে আসার পর সে কেমন পারফরমেন্স করবে তা আমাকে মূল্যায়ন করতে হবে।’
মাহমুদুল্লাহ রিয়াদ ও আফিফ হোসেনকেও নিয়ে কথা বলেছেন হাথুরুসিংহে। প্রধান কোচের দায়িত্ব নেয়ার পরই দল থেকে বাদ পড়েছেন এই দুই ক্রিকেটার। তিনি জানান, বিশ্বকাপের দল নির্বাচনে  নির্বাচনের রাডারে রয়েছেন এই দুই ব্যাটার।
আজ ঢাকার উদ্দেশ্যে সিলেট ছাড়বে বাংলাদেশ জাতীয় দল। পহেলা মে যুক্তরাজ্যের ফ্লাইটে উঠার আগে পরিবারের সাথে একদিন সময় কাটাবেন ক্রিকেটাররা। মুস্তাফিজ দিল্লি ও সাকিব আল হাসান যুক্তরাষ্ট্র থেকে সরাসরি লন্ডনে দলের সাথে যোগ দিবেন।
ভারত থেকে দলের সাথে যোগ দেয়ার কথা থাকলেও পারিবারিক  কারণে আইপিএল থেকে দেশে ফিরেছেন লিটন। এখন জাতীয় দলের সাথে ঢাকা ছাড়বেন তিনি।