বাসস
  ৩০ এপ্রিল ২০২৩, ১৯:০৮

লা লিগা: বেনজেমার হ্যাটট্রিকে আলমেরিয়ার বিপক্ষে রিয়ালের জয়

বার্সেলোনা, ৩০ এপ্রিল, ২০২৩ (বাসস/এএফপি): করিম বেনজেমার হ্যাটট্রিকে আলমেরিয়াকে ৪-২ গোলে পরাজিত করেছে রিয়াল মাদ্রিদ। শনিবার এই জয়ে টেবিল টপার বার্সেলোনার সঙ্গে পয়েন্টের ব্যবধান আটে নামিয়ে এনেছে লস ব্লাঙ্কোসরা।
এই নিয়ে লা লিগার চলতি মৌসুমে সর্বমোট ১৭ গোল করলেন ফরাসি তরাকা বেনজেমা। সর্বোচ্চ গোলদাতার আসনে থাকা বার্সেলোনার পোলিশ তারকা রবার্ট লিওয়ানদোস্কির চেয়ে মাত্র এক গোলে পিছিয়ে আছেন তিনি।
গতকাল সান্তিয়াগো বার্নাব্যুতে অনুষ্ঠিত ম্যাচের প্রথমার্ধেই হ্যাটট্রিক পুর্ন করেছেন বেনজেমা। দ্বিতীয়ার্ধের শুরুতে রিয়ালের হয়ে চতুর্থ গোলটি করেছেন রদ্রিগো। অপরদিকে সফরকারী আলমেরিয়ার হয়ে দুটি গোল পরিশোধ করেছেন যথাক্রমে ল্যাজারো ও লুকাস রবার্তন।
শিরোপার দৌঁড় থেকে ছিটকে পড়ায় রিয়ালের খেলার মধ্যে আগ্রাসী ভাব কিছুটা কম দেখা গেলেও স্বাধীন আক্রমনের মাধ্যমে ম্যাচটিকে যথেষ্ঠ উপভোগ্য করে তুলেছিল রিয়াল মাদ্রিদ। ম্যাচ শেষে কোচ কার্লো আনচেলোত্তি বলেন,‘ করিম, ভিনি (ভিনিসিয়াস), রিদ্রগোদের দক্ষতায় আক্রমনে এই দলটি খুবই বিপজ্জনক। আমরা খুবই ভালো ফুটবল খেলি। আজকের মতো আমরা এমন সব ম্যাচ খেলেছি যেখানে আক্রমনের স্তর খুবই ভালো ছিল।
চির প্রতিদ্বন্দ্বি বার্সেলোনার মতো সপ্তাহের মাধ্যভাগে পরাজয়ের স্বাদ নিতে হয়েছিল রিয়ালকেও। দুর্বল জিরোনার কাছে ৪-২ গোলে পরাজিত হয়েছিল তারা। ওই ম্যাচে চার গোলের সবকটিই করেছিলেন আর্জেন্টাইন স্ট্রাইকার  কাস্তেলানোস। সম্ভবত সেই ধাক্কা কাটিয়ে উঠতেই কোচ কার্লো আনচেলোত্তি টনি ক্রসকে ফের ব্যবহার না করে মধ্যমাঠে অরেলিয়ান চৌমেনিকে মোতায়েন করেছিলেন। ওই সফরে বেনজেমাও দলের বাইরে ছিলেন। যার খেসারত দিতে হয়েছে রিয়ালকে।
তবে গতকাল জিরোনা ম্যাচের হতাশা পেছনে ফেলে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে রিয়াল। ফলে পঞ্চম মিনিটেই গোলের দেখা পায় স্বাগতিক দলটি। ভিনিসিয়াস-বেনজেমা জুটিতে ভর করেই এগিয়ে যায় রিয়াল। বাঁ দিক থেকে একজনকে কাটিয়ে বক্সে ঢুকে বক্সের বাইরে বেনজেমাকে খুঁজে নেন ভিনিসিয়াস। বল পেয়ে বেনজেমা সহজেই লক্ষভেদ করেন (১-০)।
১৭ মিনিটেই দ্বিতীয় গোলের দেখা পেয়ে যায় রিয়াল। ডান দিক থেকে বক্সে ঢুকে রদ্রিগো প্রতিপক্ষের বাঁধা টপকে অসাধারণ দক্ষতায় বল কাটব্যাক করেন। বল পেয়েই আলমেরিয়ার গোলরক্ষক ফার্নান্দো মার্টিনেসকে পরাস্ত করেন রিয়ালের অধিনায়ক (২-০)।
ওই গোলেই রেকর্ডবুকে নিজের অবস্থান আরো ওপরে নিয়ে যান ফরাসি ফরোয়ার্ড। মেক্সিকান স্ট্রাইকার হুগো সানচেজকে ছাড়িয়ে লা লিগার ইতিহাসের চতুর্থ সর্বোচ্চ গোলদাতার স্থান দখল করেন তিনি। এই নিয়ে বেনজেমার গোলসংখ্যা দাঁড়ায় ২৩৫।
৪২ মিনিটে হ্যাটট্রিক পূর্ণ করেন বেনজেমা। বক্সে লুকাস ভাজকুয়েজকে ফাউল করলে রিয়ালের পক্ষে পেনাল্টি দেন রেফারি। স্পট কিকে গোলরক্ষকে পরাস্ত করে এবারের লিগে ১৭তম গোলটি করেন বেনজেমা। ফলে ব্যক্তিগত গোল সংখ্যা ২৩৬ উন্নীত হয় বেনজেমার।
বিরতির ঠিক আগে শ্রোতের বিপরীতে ব্যবধান কমায় আলমেরিয়া। বাঁ দিক থেকে সতীর্থের পাস থেকে গোল করেন ব্রাজিলিয় ফরোয়ার্ড ল্যাজারো।
দ্বিতীয়ার্ধের শুরুতেই আরও একটি গোল করে রিয়াল। বক্সের বাইরে থেকে জোরাল শটে চলতি লিগে নিজের  ষষ্ঠ গোলটি করেন রদ্রিগো।
নিজেদের ভুলে ৬১ মিনিটে আরও একটি গোল খায় রিয়াল। রক্ষনের ভুল বুঝাবুঝির সুযোগে দর্শনীয় হেডে গোলটি করেন লুকাস রবার্তন। এই জয়ে ৩২ ম্যাচে ৬৮ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় অবস্থানেই থাকল রিয়াল।