বাসস
  ০৬ মে ২০২৩, ১৪:০৮

বাবরের সেঞ্চুরিতে প্রথমবারের মত ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে পাকিস্তান

করাচি, ৬ মে ২০২৩ (বাসস) : অধিনায়ক বাবর আজমের সেঞ্চুরিতে সিরিজের চতুর্থ ওয়ানডেতে পাকিস্তান ১০২ রানের বড় ব্যবধানে হারিয়েছে নিউজিল্যান্ডকে। এই জয়ে প্রথমবারের মত আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছে  পাকিস্তান। সেই সাথে সিরিজে ৪-০ ব্যবধানে এগিয়েও থাকলো পাকরা। ব্যাট হাতে ১০৭ রান করেন বাবর। এই ইনিংস খেলার পথে ওয়ানডেতে দ্রুততম পাঁচ হাজার রানের বিশ^রেকর্ড গড়েন বাবর।  
গতকাল করাচিতে টস হেরে প্রথম ব্যাট করতে নামে পাকিস্তান। ৮৬ রানের মধ্যে বিদায় নেন পাকিস্তানের দুই ওপেনার ফখর জামান ও শান মাসুদ। প্রথম দুই ওয়ানডেতে সেঞ্চুরি করা ফখর ১৪ ও মাসুদ ৪৪ রানে আউট হন।
দ্বিতীয় উইকেটে মাসুদের সাথে ৫০ ও তৃতীয় উইকেটে মোহাম্মদ রিজওয়ানকে নিয়ে ৪২ রানের জুটি গড়েন বাবর। রিজওয়ান ২৪ রানে থামেন।
চতুর্থ উইকেটে আঘা সালমানকে নিয়ে ১০০ বলে ১১৭ রানের জুটি গড়ে পাকিস্তানের বড় সংগ্রহের পথ তৈরি করেন বাবর। জুটিতে ৫৮ রান অবদান রেখে ফিরেন সালমান। ৪৭তম ওভারে ওয়ানডে ক্যারিয়ারের ১৮তম সেঞ্চুরি পূর্ণ করেন বাবর। ৪৮তম ওভারে বাবরকে ব্যক্তিগত ১০৭ রানে আউট করেন নিউজিল্যান্ডের পেসার বেন লিষ্টার।
১১৭ বল খেলে ১০টি চারে নিজের ইনিংসটি সাজান বাবর। এই ইনিংস খেলার পথে ওয়ানডেতে দ্রুততম ৫ হাজার রানের বিশ^রেকর্ড গড়েন বাবর। ক্যারিয়ারের ৯৭তম ইনিংসে ৫ হাজার পূর্ণ করেন তিনি। ১০১ ইনিংসে ৫ হাজার রান করে এতোদিন এই রেকর্ডের মালিক ছিলেন দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা।
শেষদিকে ইফতিখার  আহমেদের ২২ বলে ২৮, মোহাম্মদ হারিসের ৮ বলে ১৭ ও শাহিন শাহ আফ্রিদির ৭ বলে অপরাজিত ২৩ রানে ৫০ ওভারে ৬ উইকেটে ৩৩৪ রানের সংগ্রহ পায় পাকিস্তান। নিউজিল্যান্ডের ম্যাট হেনরি ৩টি উইকেট নেন।
৩৩৫ রানের বড় টার্গেটে শুরুটা ভালো হয়নি নিউজিল্যান্ডের। ৪৬ রানের মধ্যে বিদায় নেয় কিউইদের দুই ওপেনার। তৃতীয় উইকেটে ১০৩ বলে ৮৩ রান যোগ করে নিউজিল্যান্ডকে লড়াইয়ে রাখেন ড্যারিল মিচেল ও অধিনায়ক টম লাথাম। প্রথম দুই ওয়ানডেতে সেঞ্চুরি করা মিচেল এবার ৩৪ রানে থামেন।
হাফ-সেঞ্চুরি তুলে ৭৬ বলে ৬০ রান করে পাকিস্তানের পেসার আফ্রিদির শিকার হন লাথাম। এরপর দলীয় ২০১ রানে পঞ্চম ব্যাটার হিসেবে মার্ক চাপম্যানের বিদায়ের পর নিউজিল্যান্ডের জয়ের আশা শেষ হয়ে যায়। লেগ স্পিনার উসামা মির ও পেসার মোহাম্মদ ওয়াসিমের তোপে ৪৩ দশমিক ৪ ওভারে ২৩২ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। ৪টি চার ও ৩টি ছক্কায় ৩৩ বলে ৪৬ রান করেন চাপম্যান। পাকিস্তানের উসামা ৪টি ও ওয়াসিম ৩টি উইকেট নেন। ম্যাচ সেরা হন পাকিস্তানের বাবর।
এই জয়ে ১১৩ রেটিং নিয়ে ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠলো পাকিস্তান। ১১৩ করে রেটিং আছে অস্ট্রেলিয়া ও ভারতেরও। তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে র‌্যাংকিংয়ের শীর্ষে এখন পাকিস্তান। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে জিতলে অস্ট্রেলিয়া-ভারতের সাথে রেটিং ব্যবধান বাড়বে পাকিস্তানের। তখন পাকিস্তানের রেটিং হবে ১১৫। আর যদি নিউজিল্যান্ডের কাছে হেরে যায়, তখন ১১২ রেটিং নিয়ে টেবিলের তৃতীয়স্থানে থাকবে পাকিস্তান।
আগামীকাল করাচিতে অনুষ্ঠিত হবে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডে।