বাসস
  ০৭ মে ২০২৩, ১৭:৩১

লিডসকে হারিয়ে শিরোপার আরো কাছে ম্যানচেস্টার সিটি, লিভারপুলের লক্ষ্য শীর্ষ চার

লন্ডন, ৭ মে, ২০২৩ (বাসস/এএফপি): লিডসকে ২-১ গোলে হারিয়ে শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকায় চার পয়েন্টের ব্যবধানে শীর্ষস্থান অক্ষুন্ন রেখেছে ম্যানচেস্টার সিটি। লিগের আরেক ম্যাচে ব্রেন্টফোর্ডকে হারিয়ে শীর্ষ চারের কাছে চলে এসেছে লিভারপুল।
ওয়েস্টমিনিস্টার হলে রাজা তৃতীয় চার্লসের সিংহাসনে আরোহন অনুষ্ঠান শেষ হবার মাত্র এক ঘন্টা পরে লিগ শিরোপা জয়ের জন্য পয়েন্ট বাড়ানোর মিশনে নামে ম্যানচেস্টার সিটি। এবার শিরোপা জয় করতে পারলে ছয় মৌসুমে পঞ্চম লিগ শিরোপা জিতবে  সিটিজেনরা।
ম্যাচের মাত্র ২৭ মিনিটের মধ্যেই সিটির হয়ে দুই গোল করেন ইকে গুন্ডোগান। তবে এ  দিন আর্লিং হালান্ডের গোল দেখতে ব্যর্থ হয়েছেন কোচ পেপ গার্দিওলা। যদিও ম্যাচে পেনাল্টি থেকে হ্যাটট্রিক পুর্ন করতে ব্যর্থ হয়েছেন সিটির হয়ে জোড়া গোল করা জার্মান তারকা। ইত্তেহাদ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে লিডসের পোস্টে জোড়ালো শট নেন গুন্ডোগান। সেটি বারে লেগে ফিরে আসে। পরে লিডসের হয়ে একটি গোল পরিশোধ করেন রদ্রিগো।
খেলা শেষে গার্দিওলা বলেন,‘ খেলা এখনই শেষ হয়নি। আর্লিং দেখিয়েছে সে কতটা উদার। ম্যাচের ১০ মিনিট বাকী থাকতে দল যদি ৪-০ গোলে এগিয়ে থাকতো তাহলে ঠিক ছিল। কিন্তু (পেনাল্টির) ওই সময় মাত্র ২-০ গোলে এগিয়ে ছিল দল। এই মুহুর্তে আর্লিং হচ্ছে সেরা পেনাল্টি গ্রহনকারী ফুটবলার। তাকেই পেনাল্টি নেয়ার সুযোগ দেয়া উচিৎ ছিল।’
ম্যাচের শুরুতে নবাগত রাজাকে সম্মান জানিয়ে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। বিকেলে অনুষ্ঠিত প্রিমিয়ার লিগের চার ম্যাচের সবকটির শুরুতেই পরিবেশন করা হয় জাতীয় সঙ্গীত।  
গতকালের ওই জয়ে লিগে এই নিয়ে  সর্বশেষ ১০ ম্যাচের সবকটিতেই জয় পেয়েছে  সিটি। আর সব প্রতিযোগিতায় সর্বশেষ ২০ ম্যাচে অপরাজিত আছে ক্লাবটি। ফলে টানা তৃতীয় লীগ শিরোপা জয়ের পথে বেশ ভালোভাবেই এগিয়ে যাচ্ছে গার্দিওলার শিষ্যরা। অপরদিকে নতুন দায়িত্ব গ্রহনের পর স্যাম এলার্ডিচ প্রথম ম্যাচে পরাজিত হওয়ায় গোল ব্যবধানে রেলিগেশন জোন থেকে মাত্র একধাপ এগিয়ে আছে লিডস।
ম্যাচের শুরু থেকেই লিডসের রক্ষণে প্রবল চাপ সৃষ্টি করতে থাকে   সিটি। ষোলো মিনিটেই এগিয়ে যেতে পারত তারা। কেভিন ডি ব্রুইনার পাস ডিবক্সে ফাঁকায় পেয়েও উড়িয়ে মারেন জুলিয়ান আলভারেজ। আর্জেন্টাইন তারকার মিসের পরের মিনিটে গোল মিস করেন হালান্ড।
তবে গোলের জন্য দীর্ঘক্ষন অপেক্ষা করতে হয়নি সিটির। ১৯ মিনিটে রিয়াদ মাহরেজের ডান প্রান্ত থেকে বাড়ানো পাস থেকে জোড়ালো শটে গোল করেন গুন্ডোগান। ২৭ মিনিটে মাহরেজ-গুন্ডোগান যুগলবন্দীতে ফের গোল পায় সিটি। আলজেরিয়ান তারকার বাড়ানো পাসের বল বক্সের বাইরে থেকে কোনাকুনি শটে গোল করেন গুন্ডোগান। এখন প্রিমিয়ার লিগের শিরোপা নিশ্চিতের জন্য লিগের বাকী চার ম্যাচের তিনটিতে জয়লাভ করতে হবে সিটিজেনদের।  
এদিকে অ্যানফিল্ডে অনুষ্ঠিত লিগের আরেক ম্যাচে মোহাম্মদ সালাহর একমাত্র গোলে ব্রেন্টফোর্ডের বিপক্ষে ১-০ গোলে জয়লাভ করেছে লিভারপুল। ম্যাচের ১৩ মিনিটে জয়সূচক গোলটি করেন সালাহ। এই নিয়ে টানা ৯ ম্যাচে গোল করার পাশাপাশি অ্যানফিল্ডে শততম গোলটিও করেন সালাহ। ক্লাবটির হয়ে এই রেকর্ড এর আগে কেউ করতে পারেননি।
ডি-বক্সের বাঁ দিক থেকে বল পেয়ে লিভারপুল ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক গোলের সামনে গিয়ে সালাহর কাছে বল পাস করেন। কিন্তু বলটি ঠিকমতো পায়ে নিতে পারেননি ওই মিশরীয়। তবুও ব্যর্থ হননি এই ফরোয়ার্ড। তার ডান পায়ের ছোঁয়ায় কোনরকমে বল জালে জড়ান। এই জয়ে তালিকার চতুর্থ স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের চেয়ে মাত্র এক পয়েন্টে পিছিয়ে আছে পঞ্চম স্থানের ক্লাব লিভারপুল।
শনিবার অনুষ্ঠিত প্রিমিয়ার লিগের আরেক ম্যাচে জয়লাভ করেছে চেলসি। বোর্নমাউথের বিপক্ষে ৩-১ গোলে জয়লাভ করেছে উত্তর লন্ডনের ক্লাবটি। এর মাধ্যমে টানা ছয় ম্যাচে পরাজয়ের ধারা থেকে বের হতে সক্ষম হয় ভারপ্রাপ্ত কোচ ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের শিষ্যরা।