বাসস
  ০৮ মে ২০২৩, ১৬:৪৭

নিউক্যাসল পরীক্ষায় উত্তীর্ণ হলো আর্সেনাল

নিউক্যাসল (যুক্তরাজ্য), ৮ মে, ২০২৩ (বাসস/এএফপি) : নিউক্যাসল পরীক্ষায় উত্তীর্ণ হয়ে শিরোপা লড়াইয়ে নিজেদের টিকিয়ে রাখলো আর্সেনাল। রোববার অনুষ্ঠিত প্রিমিয়ার লিগের ম্যাচে ফ্যাবিয়ান শারের আত্মঘাতি গোল ও মার্টিন ওডেগার্ডের লক্ষ্যভেদে স্বাগতিক নিউ ক্যাসলের বিপক্ষে ২-০ গোলে জয়লাভ করে গানাররা। এই জয়ে শিরোপার দৌঁড়ে এগিয়ে থাকা ম্যানচেস্টার সিটিকে ফের চাপে ফেলল এক পয়েন্টে পেছনে থেকে  ২য় স্থানের ক্লাবটি।
বাড়তি এক ম্যাচ হাতে রেখেও পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। কিন্তু ১৯ বছর পর লিগ শিরোপা জয়ের স্বপ্ন দেখা গানাররা সহজেই হার মানতে রাজি নয়। এদিকে ঘরের মাঠে মৌসুমের দ্বিতীয় এই হার নিউক্যাসলের চ্যাম্পিয়ন্স লিগে খেলার আশায় চিড় ধরিয়েছে। কারণ তালিকার পঞ্চম স্থানে থাকা লিভারপুল বর্তমানে তৃতীয় স্থানে থাকা নিউক্যাসলের চেয়ে মাত্র তিন পয়েন্টে পিছিয়ে রয়েছে। 
একমাস আগেও আট পয়েন্টের ব্যবধানে পয়েন্ট তালিকার শীর্ষে ছিল আর্সেনাল। কিন্তু প্রিমিয়ার লিগে বিগত ৫ ম্যাচের মধ্যে মাত্র একটিতে জয়লাভ করেছে ক্লাবটি। যে কারণে শিরোপার দৌঁড় থেকে কিছুটা পিছলে যায় মাইকেল আর্তেতার শিষ্যরা। 
ম্যাচ শেষে ওডেগার্ড বলেন,‘আমাদের মতো তারুণ্য নির্ভর দলের এখানে আসা দারুন ব্যাপার। আমরা যা করেছি তা করাটা ছিল বিশাল। এর দ্বারা প্রমাণিত হয় আমরা অনেক দূর যেতে পারব।’
এর আগে নিউক্যাসলের কাছে পরাজিত হয়েছিল আর্সেনাল। বিষয়টি টেনে এনে ওডেগার্ড বলেন,‘ গত বছর এখানে একটি কঠিন মুহুর্ত কাটাতে হয়েছিল। সত্যিকারার্থে এটি ছিল আমার ক্যারিয়ারের কঠিন একটি মুহর্ত। ম্যানচেস্টার সিটির কাছে হেরে যাওয়ার পর প্রথমে চেলসি এবং পরে (নিউক্যাসলের বিপক্ষে) এই জয় আমাদের মানষিক দৃঢ়তার পরিচয় বহন করে।’
ম্যাচের ১৪ মিনিটে গোল করে আর্সেনালকে এগিয়ে দেন ওডেগার্ড। তার দূরপাল্লার বাঁকানো নিচু শটের বল গোলরক্ষক  নিক পোপের বাঁ হাঁতের পাশ দিয়ে জালে জড়িয়ে যায়। এরপর বিরতি পর্যন্ত অবশ্য বেশ কয়েকটি নিশ্চিত গোলের হাত থেকে স্বাগতিক দলকে রক্ষা করেছেন পোপ। তিনবার বুকায়ো সাকা, গাব্রিয়েল মার্টিনেলি ও ওডেগার্ডের সঙ্গে ওয়ান অন ওয়ান পজিশনে মুখোমুখি হয়েও গোলের হাত থেকে নিউক্যাসলকে রক্ষা করেছেন ইংল্যান্ডের ওই গোল রক্ষক।  বিরতির পর ম্যাচ শুরু হলে বাড়তে থাকে দুই দলের মধ্যকার উত্তেজনার পারদ। এরই ফাঁকে দ্বিতীয় গোল হজম করে নিউক্যাসল। আত্মঘাতির তালিকায় যাওয়া গোলটির আসলে মুল দাবীদার মার্টিনেলি। ৭১ মিনিটে ব্রাজিলের ওই তারকা মাঝমাঠ থেকে চলন্ত বলে শট নিলে সেটির গতি ভুলক্রমে নিজেদের জালের দিকে ঘুরিয়ে দেন শার।
তবে জয় পেলেও শিরোপা নিশ্চিতের জন্য ম্যানচেস্টার সিটির ফলাফলের নির্ভর করতে হবে আর্সেনালকে।
রোববার অনুষ্ঠিত লিগের আরেক ম্যাচে ওয়েস্টহ্যামের কাছে ১-০ গোলে হেরে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড।