বাসস
  ০৯ মে ২০২৩, ১৬:০৬
আপডেট : ০৯ মে ২০২৩, ১৬:১০

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে রাহুলের জায়গায় কিষান

নয়া দিল্লি, ৯ মে ২০২৩ (বাসস) : উরুর ইনজুরির কারনে দ্বিতীয় বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতীয় দল থেকে  ছিটকে গেছেন ব্যাটার লোকেশ রাহুল। তার জায়গায় ফাইনালের জন্য দলে সুযোগ পেয়েছেন উইকেটরক্ষক-ব্যাটার ইশান কিষান।  ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। 
গত সপ্তাহে আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে ম্যাচে ফিল্ডিং করার সময় ডান পায়ের ইনজুরিতে পড়েন রাহুল। পরবর্তীতে মুম্বাইয়ে স্ক্যান করান রাহুল। স্ক্যান রিপোর্টে তার উরুর ইনজুরি ধরা পড়ে।  যার প্রেক্ষিতে  চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এমনকি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল থেকেও ছিটকে গেছেন রাহুল। 
রাহুলের জায়গায় দলে সুযোগ পাওয়া কিষানের এখনও টেস্ট অভিষেক হয়নি। দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে সুযোগ হলো কিষানের। ফাইনাল ম্যাচের জন্য আগেই ঘোষিত দলে প্রধান উইকেটরক্ষক হিসেবে রাখা হয় কেএস ভরতকে। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজে অভিষেক হয় ভরতের। ঋসভ পান্থের অনুপস্থিতিতে চার টেস্টের ছয় ইনিংসে ১০১ রান করেন ভরত।
অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐ সিরিজের দলেও ছিলেন কিষান। কিন্তু টেস্ট খেলার সুযোগ হয়নি তার। এখন পর্যন্ত ভারতের হয়ে ১৪টি ওয়ানডেতে ১টি ডাবল সেঞ্চুরি ও ৩টি হাফ-সেঞ্চুরিতে ৫১০ রান করেছেন কিশান। ২৭টি টি-টোয়েন্টিতে ৬৫৩ রানও করেছেন তিনি। ৪৮টি প্রথম শ্রেনির ক্রিকেটে ২৯৮৫ রান আছে কিশানের। 
এদিকে, বাঁ-কাঁধের ইনজুরিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনিশ্চিত পেসার জয়দেব উনাদকতের। তার ব্যাপারে এখনও কোন সিদ্বান্ত নেয়নি বিসিসিআই।
আগামী ৭ জুন  ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে ভারত।