বাসস
  ১৮ মে ২০২৩, ১৮:২৪

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ম্যানসিটি; প্রতিপক্ষ ইন্টার মিলান

ম্যানচেস্টার (যুক্তরাজ্য), ১৮ মে ২০২৩ (বাসস/এএফপি) : বার্নার্ডো সিলভার জোড়া গোলে রিয়াল মাদ্রিদকে উড়িয়ে দিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পৌঁছেছে ম্যানচেস্টার সিটি। গতকাল দর্শকে ঠাসা ইত্তিহাদ স্টেডিয়ামে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স লিগের সেমি ফাইনালের ফিরতি লেগে সফরকারি রিয়াল মাদ্রিদকে ৪-০ গোলের বিশাল ব্যবধানে পরাজিত করে সিটিজেনরা। 
এর আগে মাদ্রিদে অনুষ্ঠিত প্রথম লেগের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছিল। গতকালের ম্যাচ শেষে  দুই লেগে ৫-১ গোলের ব্যবধানে এগিয়ে থেকে লীগের ফাইনাল নিশ্চিত করল পেপ গার্দিওলার শিষ্যরা। আগামী ১০ জুন তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ফাইনাল। সেখানে সিরি এ’ লিগের জায়ান্ট ইন্টার মিলনের মোকাবেলা করবে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা।
ম্যাচে সিলভার গোলের পাশাপাশি শেষ মিনিটে সিটির হয়ে চতুর্থ গোলটি করেছেন বদলী হিসেবে আসা আর্জেন্টাইন তারকা জুলিয়ান আলভারেজ। যার সুবাদে স্মরনীয় এক রাতের অবতারনা করে পেপ গার্দিওলার শিষ্যরা। ১৯৯৮/৯৯ মৌসুমের পর এখন ট্রেবল শিরোপার পথেও এগিয়ে গেল ম্যানচেস্টার সিটি। 
ম্যাচ শেষে গার্দিওলা বলেন,‘ চ্যাম্পিয়ন্স লিগের সেমি ফাইনালে রিয়াল মাদ্রিদের মতো দলের বিপক্ষে এভাবে খেলার মধ্যে দারুন তৃপ্তি রয়েছে। ইতোমধ্যে ছয় মৌসুমের মধ্যে প্রিমিয়ার লিগের পঞ্চম শিরোপা জয়ের পথ অনেকটাই নিশ্চিত করে ফেলেছে ম্যানচেস্টার সিটি। লিগের শেষ তিন ম্যাচ থেকে তাদের দরকার আর মাত্র তিন পয়েন্ট। অপরদিকে আগামী ৩ জুন এফএ কাপের ফাইনালে সিটির মোকাবেলার জন্য অপেক্ষা করছে তাদের নগর প্রতিদ্বন্দ্বি ম্যানচেস্টার ইউনাইটেড।
তবে এই মুহুর্তে সিটির কাছে সবচেয়ে গুরুত্বপুর্ন হচ্ছে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করা। অবশ্য ইন্টার মিলানের বিপক্ষে ইস্তাম্বুল ফাইনালে সিটিকেই ফেভারিট মানা হচ্ছে। গত মৌসুমে সিটিজেনদের বিদায় করে দিয়েছিল রিয়াল। সান্তিয়াগো বার্নাব্যুতে অনুষ্ঠিত ফিরতি লেগের ম্যাচে দুই গোলে পিছিয়ে পড়েও শেষ মুহুর্তে ঘুরে দাঁড়ায় স্প্যানিশ জায়ান্টরা। সিটিকে হারিয়ে শেষ পর্যন্ত শিরোপা জয় করে রিয়াল। তবে এবার সিটির অসাধারণ দক্ষতার সামনে কিছুই করার ছিলনা কার্লো আনচেলত্তির দলের। 
গার্দিওলা বলেন, গত বছরের অনুভুতি এখনো কস্ট দিচ্ছে । আমাদের শক্তি ও ইচ্ছার কারণে আজ সবকিছুই বেরিয়ে এসেছে। খেলাধুলা সব সময় আপনাকে প্রতিশোধ নেয়ার সুযোগ দেয়। সৌভাগ্যবশত এই বছর আমরা সেই সুযোগ পেয়েছি এবং কাজে লাগিয়েছি।
ম্যাচের ২৩ মিনিটে কেভিন ডি ব্রুইনার পাস থেকে প্রতিপেক্ষর বক্সে বল পেয়ে লক্ষ্যভেদ করেন বার্নার্ডো সিলভা (১-০)। ৩৭ মিনিটে ফের গোল করে সিটিজেনদের দ্বিগুন ব্যবধানে পৌঁছে দেন সিলভা। ইলকি গুন্ডোগানের শটের বল এডার মিলিতাও ফিরিয়ে দিলে সেটি নিয়ন্ত্রনে নিয়ে দারুন দক্ষতায় জালে জড়ান পর্তুগাল তারকা (২-০)। ফলে দুই গোলের লিড নিয়ে বিরতিতে যায় সিটিজেনরা। 
বিরতির পর ম্যাচের ৭৬ মিনিটে ম্যান্যুয়েল আকাঙ্কির গোলে ৩-০ ব্যবধানে পৌঁছে যায় ম্যানসিটি। দর্শনীয় হেডে গোল করেন তিনি। ইনজুরি টাইমে (৯০+১ মি.) ফিল ফোডেনের যোগান থেকে চতুর্থ গোলটি করেন ম্যানসিটির বিশ্বকাপ জয়ী আর্জেন্টাইন তারকা আলভারেজ। নরওয়েজিয়ান তারকা হালান্ডের বদলী হিসেবে মাঠে নেমেছিলেন তিনি।