বাসস
  ২৫ মে ২০২৩, ১৬:১৬

অভিজ্ঞ হামেলসের সাথে এক বছরের চুক্তি বৃদ্ধি করেছে ডর্টমুন্ড

বার্লিন, ২৫ মে ২০২৩ (বাসস/এএফপি) : জার্মান অভিজ্ঞ ডিফেন্ডার ম্যাটস হামেলসের সাথে চুক্তি বৃদ্ধির ঘোষনা দিয়েছে বরুসিয়া ডর্টমুন্ড। নতুন চুক্তি অনুযায়ী ২০২৪ সালের গ্রীস্ম মৌসুম পর্যন্ত হামেলস ডর্টমুন্ডেই থাকছেন বলে ক্লাব সূত্র নিশ্চিত করেছে। 
চুক্তি বৃদ্ধির কারনে ১৪ মৌসুম ডর্টমুন্ডের খেলার সুযোগ পেলেন ৩৪ বছর বয়সী হামেলস। মার্কো রিউস ও ইংলিশ টিনএজার জুড বেলিংহামের পাশাপাশি অধিনায়ক হিসেবে ডর্টমুন্ডের জার্সি গায়ে হামেলসও বেশ প্রশংসা কুড়িয়েছেন। 
২০১৪ সালের বিশ্বকাপ জয়ী জার্মান দলের ডিফেন্ডার হামেলস এক বিবৃতিতে বলেছেন, ‘আমি সিদ্ধান্তটি কখনই হালকা ভাবে নেইনি। প্রক্রিয়াটি বেশ দীর্ঘ ছিল। কিন্তু মৌসুমের শেষে আমি এখন বলতে স্বস্তির সাথে বলতে পারছি আরো এক বছর প্রিয় এই ক্লাবে খেলার সুযোগ পাচ্ছি।’
এই মুহূর্তে ডর্টমুন্ড দ্বিতীয় স্থানে থাকা বায়ার্ন মিউনিখের থেকে দুই পয়েন্ট এগিয়ে বুন্দেসলিগা টেবিলের শীর্ষে রয়েছে, হাতে রয়েছে একটি মাত্র ম্যাচ। শনিবার ঘরের মাঠে শেষ ম্যাচে মেইঞ্জের মোকাবেলা করবে ডর্টমুন্ড। প্রায় এক দশক পরে এই ম্যাচে জয়ের মাধ্যমে লিগ শিরোপা নিশ্চিত করতে মুখিয়ে আছে জার্মান জায়ান্টরা। 
হামেলস আরো বলেন, ‘এখন থেকে আমার একমাত্র গুরুত্ব মেইঞ্জের বিরুদ্ধে ম্যাচকে ঘিড়ে। আমাদের সামনে এখনো গুরুত্বপূর্ণ ৯০ মিনিট বাকি রয়েছে। এরপর আশা করছি বড় কোন উদযাপন আমরা করতে পারবো।’
বায়ার্নের জুনিয়র ডিভিশনের খেলার মাধ্যমে হামেলস তার পেশাদার ক্যারিয়ার শুরু করেছিলেন। ২০০৮ সালের জানুয়ারিতে ধারে ডর্টমুন্ডে খেলার পর ২০০৯ সালে স্থায়ীভাবে চুক্তি করেন। ২০১৬ সালে তিন মৌসুমের জন্য বায়ার্নে গিয়ে আবারো ২০১৯ সালে ডর্টমুন্ডে ফিরে আসেন। 
ক্লাবের প্রধান নির্বাহী কর্মকর্তা হ্যান্স জোয়াকিম ওয়াজকে বলেছেন, ‘আরো এক বছরের জন্য ডর্টমুন্ডে থাকছেন হামেলস। সে আমাদের ক্লাবের অপরিহার্য্য খেলোয়াড়ে পরিনত হয়েছে। ডর্টমুন্ড ও ম্যাটস যেন এক সূতায় গাঁথা।’
ডর্টমুন্ডের জার্সি গায়ে হামেলস দুটি বুন্দেসলিগা ও দুটি জার্মান কাপ শিরোপা জয় করেছেন। ২০১৩ সালে অল-জার্মান চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও খেলেছেন। যদিও ম্যাচটিতে বায়ার্নের কাছে ২-১ গোলে পরাজিত হয়েছিল ডর্টমুন্ড। 
জেরোমে বোয়াটেংয়ের সাথে ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে জার্মান রক্ষনভাগে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন হামেলস। ২০২১ সালের ইউরো চ্যাম্পিয়নশীপে শেষ ষোলতে ইংল্যান্ডের কাছে পরাজয়ের পর জাতীয় দলে আর খেলা হয়নি এই ডিফেন্ডারের। কোচ হান্সি ফ্লিকের বিবেচনায় ২০২২ কাতার বিশ্বকাপের দলে জায়গা হয়নি হামেলসের।