বাসস
  ০২ জুলাই ২০২৩, ১৯:৪৭

আফগানিস্তান সিরিজের জন্য অনুশীলন শুরু বাংলাদেশের

ঢাকা, ২ জুলাই ২০২৩ (বাসস) : আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য আজ থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।
সিরিজে তিন ম্যাচের সবগুলো অনুষ্ঠিত হবে বন্দরনগরীতে। সিরিজ জয়ের দিকে মনোনিবেশ করতে প্রথম দিন রুদ্ধদার স্টেডিয়ামে অনুশীলন করে টাইগাররা।
আইসিসি ওয়ানডে সুপার লিগের অংশ না হলেও আইসিসি র‌্যাংকিংবিবেচনায় সিরিজটি বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপুর্ন।  ৩-০ ব্যবধানে সিরিজটি জিতলে বাংলাদেশ প্রথমবারের মতো আইসিসি র‌্যাংকিংয়ে পঞ্চমস্থানে উঠবে এবং ইতিহাসে প্রথমবারের মতো ১০০ রেটিং পয়েন্ট ছাড়িয়ে যাবে তারা।
৫, ৮ এবং ১১ জুলাই সিরিজের তিনটি ওয়ানডে অনুষ্ঠিত হবে।
ইতিমধ্যে গেল মাসে সিরিজের একমাত্র টেস্টে আফগানিস্তানের বিপক্ষে ৫৪৬ রানের বড় ব্যবধানে জয় পায় বাংলাদেশ। রান বিবেচনায় নিজেদের টেস্ট ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে এবং টেস্ট ক্রিকেটের ইতিহাসে তৃতীয় বড় জয় পেয়েছে বাংলাদেশ।
ওয়ানডে সিরিজটি সহজ হবে না বলেই ধারনা করা হচ্ছে। কারণ দলের সেরা স্পিনার রশিদ খানসহ অনেক তারকাকে নিয়েই ওয়ানডে দল সাজিয়েছে আফগানিস্তান। একমাত্র টেস্টে বিশ্রামে ছিলেন রশিদ।
আগামী অক্টোবরে ভারতের মাটিতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে আফগানিস্তানের বিপক্ষে সিরিজটি বাংলাদেশের প্রস্তুতির মিশন হিসেবে দেখা হচ্ছে। কাকতালীয়ভাবে, ৭ অক্টোবর ধর্মশালা ক্রিকেট গ্রাউন্ডে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ।
বড় ইনিংস খেলতে পারা ও হার্ড হিটার ব্যাটারদের নিয়ে শক্তিশালী এক দল আফগানিস্তান। ওয়ানডেতে বাংলাদেশের উপর আধিপত্য বিস্তার করে পারেনি আফগানরা। মুখোমুখি হওয়া ১১ ম্যাচের মধ্যে ৭টিতে জিতেছে বাংলাদেশ।
গেল বছর দু’দলের সর্বশেষ সিরিজে ঘরের মাঠে ২-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। যদিও একই ব্যবধানে সিরিজ জয়ের সুযোগ ছিলো আফগানদের।
ওয়ানডের পর সিলেটের মাটিতে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও খেলবে বাংলাদেশ ও আফগানিস্তান।
এদিকে, বিশ্বকাপ মিশন শুরুর আগে এশিয়া কাপ ও ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ।