বাসস
  ০৩ অক্টোবর ২০২৪, ১৯:৫১
আপডেট : ০৩ অক্টোবর ২০২৪, ১৯:৫৫

বাংলাদেশ থেকে সামুদ্রিক মাছ, পাটজাত পণ্য আমদানি করতে চায় চীন

ঢাকা, ৩ অক্টোবর, ২০২৪ (বাসস): বাংলাদেশ থেকে সামুদ্রিক মাছ, চিংড়ি, কাঁকড়া, পাটজাত পণ্য এবং আম আমদানিতে গভীর আগ্রহ প্রকাশ করেছে চীন। বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন গতকাল  সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আক্তারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আগ্রহ প্রকাশ পায়।
বৈঠকে মৎস্য উপদেষ্টা বাংলাদেশ ও চীনের মধ্যে ঘনিষ্ট  সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করে বলেন, চীনের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকারের জন্য দুই দেশ একসঙ্গে কাজ করতে পারে।
মন্ত্রনালয় থেকে পাঠানো এক  বিবৃতিতে  বলা হয়েছে,  চীনের রাষ্ট্রদূত বাংলাদেশ থেকে সামুদ্রিক মাছ, চিংড়ি, কাঁকড়া, কুচিয়া, পাট ও পাটজাত পণ্য এবং আম আমদানির আগ্রহ প্রকাশ করেছেন। ওয়েন বলেন, চীনা বিনিয়োগকারীরা বাংলাদেশের বেসরকারি খাতের মাধ্যমে সামুদ্রিক মাছ প্রক্রিয়াজাতকরণ কারখানা স্থাপনে আগ্রহী এবং এর ফলে বাংলাদেশ চীনে প্রক্রিয়াজাত মাছ রপ্তানি করতে পারে। তিনি জানান, সামুদ্রিক মাছ সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণে চীনের আগ্রহ রয়েছে।
উপদেষ্টা ও রাষ্ট্রদূত দুই দেশের পারস্পরিক স্বার্থে  একসাথে  কাজ করতে সম্মত হন।
মৎ্স্য ও প্রাণিসম্পদ সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দার, অতিরিক্ত সচিব এটিএম মোস্তফা কামাল, এম তোফাজ্জল হোসেন, চীনা দূতাবাসের ট্রেড কাউন্সিলর সং ইয়াং, ফার্স্ট সেক্রেটারি শি চেন ও থার্ড সেক্রেটারি বাই ঝাওজি প্রমুখ  বৈঠকে উপস্থিত ছিলেন।