বাসস
  ২১ অক্টোবর ২০২৪, ২০:০৯

প্রকল্প বাস্তবায়নের মান উন্নত করবে ‘ই-পিএমআইএস’

ঢাকা, ২১ অক্টোবর, ২০২৪ (বাসস) : প্রকল্প বাস্তবায়ন মূল্যায়ন উল্লেখযোগ্যভাবে উন্নত করতে ইলেকট্রনিক প্রকল্প ব্যবস্থাপনা তথ্য সিস্টেম (ই-পিএমআইএস) চালু করা হয়েছে, যা প্রকল্প বাস্তবায়নের তথ্য ও বাস্তব অবস্থা জানতে সাহায্য করবে।
আজ সোমবার রাজধানীর বাংলাদেশ পরিকল্পনা কমিশনের এনইসি মিলনায়তনে অনুষ্ঠিত ই-পিএমআইএস সফ্টওয়্যার সফটওয়্যার সম্পর্কে অবহিতকরণ সংক্রান্ত এক অংশীজন কর্মশালায় এ পর্যবেক্ষণটি তুলে ধরা হয়। 
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথোরিটি (বিপিপিএ) আয়োজিত এ কর্মশালাটি উদ্বোধন করেন আইএমইডি’র সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ব ব্যাংকের ঢাকা অফিসের সিনিয়র প্রকিউরমেন্ট বিশেষজ্ঞ আরাফাত ইশতিয়াক। এতে সভাপতিত্ব করেন বিপিপিএ’র প্রধান নির্বাহী কর্মকর্তা মির্জা আশফাকুর রহমান। 
অনুষ্ঠানে ডিজিটাইজিং ইমপ্লিমেন্টেশন মনিটরিং অ্যান্ড পাবলিক প্রোকিউরমেন্ট প্রজেক্ট (ডিম্যাপ)-এর আওতায় বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)’র জন্য তৈরিকৃত ই-পিএমআইএস, সরকারি প্রকল্প ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত কর্মকর্তাদের জন্য একটি উপকারী সিস্টেম বলে উল্লেখ করা হয়।
কর্মশালায় মো. আকনুর রহমান, পিএইচডিই-পিএমআইএস’র লক্ষ্য, সিস্টেমে প্রবেশাধিকার, মডিউল, প্রধান বৈশিষ্ট্য, সুবিধা, ভূমিকা ও দায়িত্ব, অন্যান্য সিস্টেমের সাথে সংযোগ এবং বর্তমান অগ্রগতি সম্পর্কে বিস্তারিত উপস্থাপনা দেন।
বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)-এর আওতায় বিভিন্ন প্রকল্পে যুক্ত ৫১টি সরকারি সংস্থার প্রায় ৭০ জন কর্মকর্তাসহ  আইএমইডি ও বিপিপিএ’র কর্মকর্তারা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 
বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৪-২৫ অর্থবছরের এডিপি’র আওতায় ১ হাজার ৩৪৩টি প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে। এ পর্যন্ত ১ হাজার ২১৯ জন প্রকল্প পরিচালক ‘ই-পিএমআইএস’ এ নিবন্ধিত হয়েছে এবং তারা সিস্টেমে প্রকল্পের তথ্য প্রদান করছে।
প্রকল্প বাস্তবায়ন মূল্যায়নের মান উন্নত করতে এবং অতিরিক্ত সময় ও ব্যয় কমাতে ‘ই-পিএমআইএস’ এর স্বচ্ছতা ও রিয়েল-টাইম তথ্য প্রদানের ওপর গুরুত্ব আরোপ করে আইএমইডি সচিব বলেন, প্রকল্প বাস্তবায়নে বিলম্ব ও অতিরিক্ত ব্যয় কমানোর বিষয়ে সরকার অগ্রাধিকার দিয়েছে। ‘ই-পিএমআইএস’ লক্ষ্য অর্জনের জন্য একটি কার্যকর হাতিয়ার। তিনি সংশ্লিষ্ট সকলকে এ সিস্টেমের সুবিধা পুরোপুরি গ্রহণ করার আহ্বান জানান।
বিশ্বব্যাংকের আরাফাত ইশতিয়াক বলেন, প্রকল্প পরিচালকদের ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছ থেকে যত বেশি তথ্য ‘ই-পিএমআইএস’-এ প্রদান করা হবে, ততই এই ইলেকট্রনিক সিস্টেমটি আরো কার্যকর হবে। তিনি বিপিপিএ’র ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট সিস্টেমের (ই-জিপি) সাথে তুলনা করে বলেন, এটি ব্যবহারের সাথে সাথে আরও শক্তিশালী হয়ে উঠেছে।
বিপিপিএ’র প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, ‘ই-পিএমআইএস’ প্রকল্প কর্মকর্তাদের কাজকে সহজ করছে।
তিনি সকলকে নিয়মিতভাবে প্রকল্পের তথ্য ‘ই-পিএমআইএস’-এ প্রদান করার জন্য উৎসাহিত করে বলেন, সফটওয়্যারটি প্রকল্প ব্যবস্থাপনাকে আরও সহজ ও উন্নত করতে ডিজাইন করা হয়েছে এবং আইএমইডিএই ব্যবস্থাকে কার্যকর করতে সহায়ক ভূমিকা পালন করছে।
আইএমইডি’র অধীন পূর্বতন সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) কে বিপিপিএ’তে রূপান্তরিত করা হয়েছে- যাতে দেশে সরকারি ক্রয় পরিবেশের উন্নতি ও পেশাদারিত্ব বৃদ্ধি করা যায়। বিশ্বব্যাংক বিপিপিএ’কে ডিম্যাপ’র জন্য কারিগরি সহায়তা প্রদান করেছে।