বাসস
  ২১ অক্টোবর ২০২৪, ২০:১৯

এ্যামচ্যাম-বিডা সংলাপে বাণিজ্য সহজতর করার সংকল্প পুনর্ব্যক্ত


ঢাকা, ২১ অক্টোবর, ২০২৪ (বাসস)- বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) চেয়ারম্যান চৌধুরী আশিক মাহমুদ বিন হারুন দেশে বাণিজ্য সহজতর করতে নিজের  প্রচেষ্টা অব্যাহত  রাখার  কথা  পুনর্ব্যক্ত করেছেন। আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (এ্যামচ্যাম) নগরীর  একটি হোটেলে আয়োজিত সংলাপে  তিনি এ মন্তব্য করেন।

আমচামের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, চৌধুরী আশিক মাহমুদ বিন হারুন সংলাপে গঠনমূলক ফিডব্যাক  এবং সুপারিশের প্রশংসা করে বলেন, তারা সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে এগুলো বিবেচনা করবেন। এ্যামচ্যাম সভাপতি সৈয়দ এরশাদ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা মার্কিন দূতাবাসের বাণিজ্যিক পরামর্শক জন ফে।

সংলাপে আলোচিত  উল্লেখযোগ্য  মূল বিষয়গুলো হচ্ছে-  আইনি ও অনুমোদন প্রক্রিয়াকে স্ট্রিমলাইন করা, ক্যাপিটাল মেশিনারি আমদানিতে বিডা’র ভূমিকা, একটি দীর্ঘমেয়াদী নীতি অব্যাহত রাখা, বিডা’র ওয়ান-স্টপ সার্ভিসকে শক্তিশালী করা, একটি কার্যকর ফিডব্যাক মেকানিজম প্রতিষ্ঠা করা এবং বাংলাদেশকে ব্র্যান্ডিং করার অনুকূল পরিবেশ তৈরি করা। বিদেশী বিনিয়োগ এবং পাশাপাশি বিদ্যমান বিনিয়োগের ধারাবাহিকতা নিশ্চিত করা।

এ্যামচ্যাম  সভাপতি তার সূচনা বক্তব্যে, প্রতিযোগিতামূলক বিশ্ববাজারে বাংলাদেশের অংশগ্রহণ বাড়ানোর জন্য কাস্টমসের স্বয়ংক্রিয়করণের গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তার ওপর জোর দেন। এছাড়া, এ্যামচ্যাম সদস্যরা বাংলাদেশে আরও এফডিআই আকৃষ্ট করার জন্য বাণিজ্য সুবিধার জন্য বিভিন্ন সুপারিশ পাস করেছে।