বাসস
  ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:১৪

বেসিস সফটএক্সপোতে ডেটা সায়েন্সের সম্ভাবনা নিয়ে গোলটেবিল বৈঠক

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস): বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস) আয়োজিত সফটএক্সপো-২০২৩ উপলক্ষে গতকাল শুক্রবার ডেটা সায়েন্সের সম্ভাবনা বিষয়ে এক গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়। বঙ্গবন্ধু বাংলাদেশ চীন ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারের হলে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন বেসিসের পরিচালক ও সাবেক সভাপতি হাবিবুল্লাহ এন করিম। 
গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড.  মোহাম্মদ মাহফুজুল ইসলাম। বক্তব্য রাখেন বেসিসের সাবেক সভাপতি এ কে এম ফাহিম মাশরুর, ডেটাসফট সিস্টেমসের প্রেসিডেন্ট এম মনজুর মাহমুদ, অস্ট্রিয়া স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রধান তথ্য কর্মকর্তা হুমায়ুন কবির, এসএসএল কমার্রে সিটিও শাহজাদা রিদওয়ান এবং  থ্রাইভিং স্কিলস এর সিইও আব্দুল্লাহ আল মাহমুদ।
গোলটেবিল বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিজিটাল এন্টারপ্রিনিরশিপ অ্যান্ড ইনোভেশন ইকোসিস্টেম ডেভেলপমেন্ট প্রকল্পের ডেটা সায়েন্টিস্ট ও ইনোভেশন বিশেষজ্ঞ এম এ বারী। এসময় তিনি ডেটা সায়েন্স সম্পর্কিত সম্ভাবনা নিয়ে বিভিন্ন তথ্য-উপাত্ত উপস্থাপন করেন। 
বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম বলেন, রোবট একজন মানুষের থেকে নিখুঁতভাবে কাজ করতে পারে, ন্যানোমিটার স্কেলে সার্জারী করতে পারে। ডেটা সায়েন্স ব্যবহার করে মেশিন মানুষের থেকে নিখুঁত চিকিৎসা করতে পারে। ডেটা সায়েন্স ব্যবহার করে কৃষিতে ফলন বাড়ানো সম্ভব।এসময় তিনি ইন্ডাস্ট্রি উপযোগী গ্র্যাজুয়েট তৈরি এবং সবার জন্য প্রোগ্রামিং শিক্ষার গুরুত্ব সম্পর্কে উৎসাহ দেন।
বৈঠকে আলোচকরা ডেটা সায়েন্স সম্পর্কিত সম্ভাবনা ও সমস্যা নিয়ে আলোচনা করেন। বৈঠকের শেষ অংশে আলোচক ও অতিথিবৃন্দ অংশগ্রহণকারীদের সংশ্লিষ্ট বিষয় নানা প্রশ্নের উত্তর দেন।