বাসস
  ১৭ এপ্রিল ২০২৩, ১৮:১১

ব্যবসা সহজ ও বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

ঢাকা, ১৭ এপ্রিল, ২০২৩ (বাসস) : বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) বিনিয়োগ আকর্ষন ও ব্যবসা সহজীকরণের লক্ষ্যে গবেষণা সংস্থা বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভলপমেন্ট (বিল্ড) এর সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে। এর আওতায় দুই প্রতিষ্ঠান বিনিয়োগ সহজ করা, পারস্পারিক প্রযুক্তিগত সহায়তা প্রদান ও আধুনিক বিনিয়োগ পরিবেশ তৈরির লক্ষ্যে একসঙ্গে কাজ করবে।  
সোমবার রাজধানীর আগারগাঁও বিডা কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এমওইউ সই হয়। বিডার নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন এবং বিল্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম নিজ নিজ সংস্থার পক্ষে এমওইউতে সই করেন। এসময় বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া এবং বিল্ড চেয়ারপার্সন ব্যারিস্টার নিহাদ কবীর উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে লোকমান হোসেন মিয়া বলেন, এখন থেকে দেশি বিদেশি বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে বিল্ড নেপথ্যে আমাদের সহযোগী হিসেবে কাজ করবে। বিল্ড এর সঙ্গে এমওইউ স্বাক্ষরের ফলে আরও বেশি বিনিয়োগ আকর্ষণ, নতুন কর্মসংস্থান সৃষ্টি এবং দেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি সম্প্রসারণ সহজ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
বিডার নির্বাহী চেয়ারম্যান আরও বলেন, ব্যবসা-বাণিজ্য বিনিয়োগ এখন আর বিশ বছর আগের মত নেই। নতুন বিনিয়োগের ক্ষেত্রে গবেষণা ও প্রযুক্তির প্রয়োগ আবশ্যক। সেই সাথে বিনিয়োগ খাতগুলোকেও আমাদের নির্ধারন করতে হবে।
অনুষ্ঠানে বিল্ডের চেয়ারপার্সন নিহাদ কবির বলেন, ধারাবাহিক উন্নয়নের ফলে এখন আমরা মধ্য আয়ের দেশে উন্নীত হয়েছি। সেই সাথে বিশ্বব্যাপী অর্থনৈতিক কর্মকান্ড হয়েছে প্রযুক্তি নির্ভর এবং দ্রুততম। তিনি বলেন, বিনিয়োগ আকর্ষণের জন্য বাংলাদেশের যেসব সুযোগ সুবিধা রয়েছে-সেগুলো বিদেশীদের কাছে তুলে ধরতে হবে।
অনুষ্ঠানে বিডার নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন জানান, এই চুক্তির ফলে দুই প্রতিষ্ঠানের মধ্যে সংলাপ ও  সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়া ব্যবসায়িক-বিনিয়োগ সম্মেলন আয়োজন, গবেষণা এবং পারস্পারিক তথ্য বিনিময়ের একটা কমন প্লাটফর্ম তৈরি হবে যার মাধ্যমে আমরা বেসরকারি খাতে বিনিয়োগের ক্ষেত্রে সাধারণ নিয়ন্ত্রক বাধাগুলো চিহ্নিত এবং সহজে সেগুলো দূর করতে পারব। 
বিল্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম বলেন, বিল্ড বাংলাদেশে বিনিয়োগ সুযোগ সুবিধা ও ব্যবসায়িক সংস্কারের লক্ষ্যে বিডার সাথে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করবে। ইতোমধ্যে ৯টি খাত চিহ্নিত করা হয়েছে, যার ভিত্তিতে বিডা ও বিল্ড প্রতি তিন মাসে একবার অগ্রগতি ও করনীয় নিয়ে নিজেদের মধ্যে সভার আয়োজন করবে।