বাসস
  ১৯ জুন ২০২৩, ১৭:৩১

গবেষণা জোরদারে এফবিসিসিআই ও ফ্যাকশনের মধ্যে সমঝোতা স্মারক সই

ঢাকা, ১৯ জুন, ২০২৩ (বাসস) : উন্নয়নশীল দেশে উত্তরণের (এলডিসি গ্রাজুয়েশন) পরবর্তী বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলাসহ উন্নত ও স্মার্ট বাংলাদেশ গঠনে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে নতুনত্ব ও গবেষণায় আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের সাথে যৌথভাবে কাজ করতে আমেরিকা ভিত্তিক প্রতিষ্ঠান ফ্যাকশন ও বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর মধ্যে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়েছে।
নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন ও ফ্যাকশনের সহপ্রতিষ্ঠাতা ম্যাক্স গারজা স্মারকে সই করেন। রোববার রাতে রাজধানীর বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের প্রধান শাখায় এ সংক্রান্ত একটি চুক্তি  সই হয়।
এসময় এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহসভাপতি এম এ মোমেন, মো. আমিন হেলালী, মো. হাবিব উল্লাহ ডন, এফবিসিসিআই ইনোভেশন এন্ড রিসার্চ সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা বিকর্ণ কুমার ঘোষসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, "বাংলাদেশ স্মার্ট ও ডিজিটালাইজেশনের দিকে যাচ্ছে। প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গঠনে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। এছাড়া বেসরকারি খাতের সমস্যা ও সম্ভাবনা নিয়ে সরকারের সাথে পলিসি লেভেলে কাজ করতে ব্যবসায়ীদেরকেও সক্ষমতা বাড়াতে হবে। ফ্যাকশন যেহেতু বিশ্বের অনেক দেশের সাথে গবেষণা ভিত্তিক কাজ করে, তাদের সাথে এফবিসিসিআই যৌথভাবে কাজ করতে পারলে বাংলাদেশের ব্যবসায়ী সম্প্রদায় উপকৃত হবে।
তিনি আরও বলেন, পণ্য বৈচিত্র্যকরণের জন্য খাতভিত্তিক নীতিমালা তৈরির সময় এসেছে এখন। খাত ও ক্লাস্টারগুলোকে আলাদা করার জন্য দরকার দক্ষতাসম্পন্ন লোকবল। এক্ষেত্রে নতুনত্ব আবিষ্কার ও গবেষণায় জোর দেওয়া অত্যন্ত জরুরি।
আমেরিকা ও বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানগুলো যৌথ সহযোগিতার মাধ্যমে কাজ করতে পারলে দুই দেশই লাভবান হবে বলে জানান ফ্যাকশনের সহপ্রতিষ্ঠাতা ম্যাক্স গারজা। শুধু বাংলাদেশেই নয়, সারাবিশ্বে গবেষণা প্রযুক্তির জ্ঞান ও দক্ষতা ছড়িয়ে দিতে ফ্যাকশন কাজ করবে বলে জানান তিনি।