বাসস
  ১২ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:৩০

ফেনী থিয়েটারের হাসির নাটক ‘পেজগী’ মঞ্চস্থ

ফেনী, ১২ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস): ফেনী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে মঞ্চস্থ হলো ফরাসি নাট্যকার মলিয়েঁর হাসির নাটক ‘পেজগী’।
ফেনী থিয়েটারের ৩৪ বছর উদযাপন উপলক্ষে ৩৬ তম প্রযোজনায় আনোয়ার হোসেন রাজুর নির্দেশনায় ও অপু আনামের নাট্য রূপায়নে মঞ্চস্থ হওয়া ‘পেজগী’ নাটকে অংশ নেন ১০ মঞ্চকর্মী। এর নেপথ্যে কাজ করেছেন আরও ২১ জন। 
এক কাঠ মিস্ত্রির কবিরাজ হয়ে ওঠা ও উচ্চবিত্ত পরিবারের এক মেয়ের ভুল চিকিৎসা নিয়ে মলিয়ঁরের পেজগী নাটকটির কাহিনী তৈরি হয়। ফরাসি এ নাটকের মূল পটভূমি ঠিক রেখে বাংলাদেশের পুরান ঢাকার বাসিন্দাদের বৈচিত্র্যপূর্ণ জীবন সংস্কৃতিতে রূপায়িত হয়েছে পেজগী নাটকে। 
পিনপতন নীরবতার মধ্যদিয়ে মিলনায়তন ভর্তি দর্শকরা টানা পঞ্চাশ মিনিটের নাটকটি উপভোগ করেন। এ সময় জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ নাট্য ও সাংস্কৃতিক কর্মীদের ব্যাপক উপস্থিতি ছিল। পেজগী নাটকের মঞ্চায়ন উপলক্ষে ফেনীর মঞ্চকর্মীদের মিলন মেলায় পরিণত হয় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তন। রম্যরচনায় সামাজিক দৈন্যতা ও নৈতিকতার স্থলনের গল্পের এমন মঞ্চ রূপায়নে তুষ্ট দর্শক ও অভিনয় শিল্পীরা।
নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- আনোয়ার হোসেন রাজু, ফজলুল হক রনি, ফাতেমা জান্নাত শশী, মো. মোছলেহ উদ্দিন, মো. ইরফান মিয়াজী, আব্দুল্লাহ আল ফাহাদ, রিপা তকি, সাদিয়া আফরোজ ও শিশুশিল্পীদ্বয় নিশীরাণী নাথ এবং হৃদি দেবনাথ।
নাটকটির প্রধান চরিত্রে অভিনয় করা নাট্যকর্মী ফজলুল হক রনি বলেন, ‘আমরা পুরো টিম সর্বোচ্চটা দেয়ার চেষ্টা করেছি।’
নাটকের দর্শক ইশরাত চৌধুরী দোলা বলেন, ‘নাটকটি না দেখলে চরম মিস্ করতাম। সকলের চমৎকার অভিনয়, টাইমিং, লাইটিং, সাউন্ড ও কৌশলীদের সমন্বয় নাটকটিকে প্রাণবন্ত করেছে।’
নাটকটির নির্দেশক আনোয়ার হোসেন রাজু বলেন, ‘বর্তমানে সবাই এখন ভার্চুয়াল জগৎ নিয়ে ব্যস্ত। মঞ্চ নাটকের চরম দুর্দিন। নাট্যকর্মীর সংকটে নাটক হচ্ছে না। এত সমস্যার পরও আমরা নাটক মঞ্চস্থ করেছি। দর্শকই মূল্যায়ন করবে।’
ফেনীর জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান বলেন, ‘বাঙালিয়ানা সংস্কৃতিকে রক্ষায় সুস্থ সাংস্কৃতিক চর্চা বাড়াতে হবে। মঞ্চে যত বেশি নাটক, গানসহ সুস্থ ধারার অনুষ্ঠান হবে অপসংস্কৃতি ততবেশি প্রতিরোধ হবে।’
ফেনী থিয়েটারের সভাপতি কামরুল আলম জানান- তারা গত ৩৪ বছরে ৩৬ নাটকের ৮ শতাধিক প্রদর্শনী করেছে।