বাসস
  ১৮ এপ্রিল ২০২৩, ১০:২৪

বরিশালের ঈদের পূর্বেই বিনোদন কেন্দ্রগুলোকে প্রস্তুত করা হচ্ছে

॥ শুভব্রত দত্ত ॥
বরিশাল, ১৮ এপ্রিল, ২০২৩ (বাসস) : আসন্ন ঈদের পূর্বেই বরিশালের প্রায় সব কয়টি শিশু বিনোদন কেন্দ্রকেই প্রস্তুত করা হচ্ছে অতিথিদের স্বাগত জানাতে। নতুন সাজে বিনোদন দিতে চলছে ধোয়ামোছা ও রং-তুলির কাজ।
সংশ্লিষ্ট সূত্র জানায়, আসন্ন ঈদ উপলক্ষে শিশুদের বিনোদনের জন্য বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি)-এর তত্ত্বাবধায়নে নগরীর সিএনবি রোড বীর মুক্তিযোদ্ধা সাহান আরা বেগম পার্ক, আমানতগঞ্জ সুকান্ত বাবু শিশু পার্ক, বঙ্গবন্ধু উদ্যান সংলগ্ন গ্রীন সিটি পার্ক, আবদুর রব সেরনিয়াবাত (কালী বাড়ি রোড) সড়কস্থ বীর মুক্তিযোদ্ধা কাঞ্চন পার্ক, বান্ধ রোড মুক্তিযোদ্ধা পার্ক, নগরীর আমতলার মোড় স্বাধীনতা পার্ক, কীর্তনখোলা নদী সংলগ্ন ৩০ গোডাউন বদ্ধভূমি, আমানতগঞ্জ সড়ক শহীদ শুক্কুর-গফুর পার্ক, বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়কস্থ (সদর রোড) পাবলিক স্কায়ার, বরিশাল জেলা প্রশাসকের তত্ত্বাবধায়নে জেলার বাবুগঞ্জ উপজেলার দূর্গা সাগর দিঘী বিনোদন কেন্দ্রগুলোকে সাজানো হচ্ছে নতুন সাজে।
এছাড়াও বেসরকারী বাণিজ্যিক ভাবে বিনোদন কেন্দ্র রয়েছে  নগরীর বান্ধ রোড প্লানেট ওয়াল্ড শিশু পার্ক, কীর্তনখোলা নদী তীরবর্তী এ্যডামস পার্ক, কড়াপুর নিসর্গ এন্টারটেইনমেন্ট জোন, জেলার গৌরনদী উপজেলায় শাহী ৯৯ পার্ক। সর্বমোট প্রায় ১৫টি শিশু পার্ক বা বিনোদন কেন্দ্র রয়েছে।
সরোজমিনে দেখাগেছে, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে শিশুসহ সকল দশনার্থীদের বিনোদন দিতে নগরীর বেশিভাগ পার্কেগুলোকে আরো বেশি প্রাণবন্ত করে গড়ে তুলতে ধোয়ামোছা ও রং-তুলির কাজ চলছে। ঈদের দিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শিশু থেকে সব বয়সী মানুষের ঢল নামে বরিশাল অঞ্চলের এ সব বিনোদন কেন্দ্রগুলোতে। বিশেষ করে শিশুদের পদচারণায় মুখরিত হয়ে উঠে বিনোদন কেন্দ্রগুলো।
এ বিষয়ে নগরীর বান্ধ রোডস্থ প্লানেট ওয়াল্ড শিশু পার্ক ও কীর্তনখোলা নদী তীরবর্তী এ্যডামস পার্ক কর্তৃপক্ষ জানান, আসন্ন ঈদুল ফিতরকে কেন্দ্র করে প্রতি বছরের ন্যায় এ বছরও ধোয়ামোছা, রং করা ও পরিস্কার পরিচ্ছন্ন করা হচ্ছে। পাশাপাশি সাউন্ড সিসটেম বৈদ্যুতিক বাল্ব পরিবর্তন করেছেন কর্তৃপক্ষ।
ঈদের মধ্যে রং বে রং’র নতুন পোশাক পরিধান করে পরিবার পরিজন নিয়ে শিশু-কিশোর, তরুণ-যুবকসহ সকল শ্রেণীর মানুষ ক্ষণিকের আনন্দ প্রিয়জনের সাথে ভাগ করে নিতে ছুটে আসেন এ পার্কে।
এ বিষয়ে বরিশালের সাবেক জেলা শিশু বিষয়ক কর্মকর্তা পঙ্কজ রায় চৌধুরী বলেন, ঈদুল ফিতরসহ সকল প্রকার উৎসবেই শিশুদের মানসিক বিকাশে বিনোদন কেন্দ্রগুলোর প্রয়োজন রয়েছে। শিশুদের পাশাপাশি অবিভাকরাও অবসর সময় কাটাতে পারেন এ বিনোদন কেন্দ্রগুলোতে।
এ প্রসঙ্গে আলাপকালে বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি)-এর প্রধান নিবার্হী কর্মকর্তা সৈয়দ ফারুক আহম্মদ বলেন,  আসন্ন ঈদ উপলক্ষে শিশুদের আনন্দ দিতে বিসিসি-এর তত্ত্বাবধায়নে নগরীর সব কয়টি পার্ক ও বিনোদন কেন্দ্র নতুন সাজে সজ্জিত করা হচ্ছে। উম্মুক্ত এ পার্কগুলো ঈদ চলাকালে শুক্রবারও খোলা রাখার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।