বাসস
  ২৪ এপ্রিল ২০২৩, ২৩:১৮

সাতছড়ি জাতীয় উদ্যানে ঈদের ছুটিতে পর্যটকের ঢল

হবিগঞ্জ, ২৪ এপ্রিল, ২০২৩ (বাসস) : ঈদের ছুটিতে পর্যটকদের ঢল নেমেছে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার সাতছড়ি জাতীয় উদ্যানে।এর পাশাপাশি রেমা কালেঙ্গা অভয়ারণ্য, গ্রীনল্যান্ড পার্ক ও উপজেলার চা বাগানগুলোতেও ভীড় ছিল পর্যটকদের। পরিবার- পরিজন নিয়ে নিজেদের পছন্দমতো স্থানে ঘুরে বেরিয়েছেন ভ্রমন পিপাসুরা।
হবিগঞ্জ, ব্রাহ্মনবাড়িয়া, নরসিংদী ও কিশোরগঞ্জসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিনোদন প্রেমীরা আসেন উদ্যানের সৌন্দর্য উপভোগ করতে। ঈদের দিন আবহাওয়া ভালো থাকায় পর্যটকদের আনাগোনা ছিল অনেক বেশি।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, ঈদের দিন ও পরের দিন বিকেলে সাতছড়ি জাতীয় উদ্যানে পর্যটকের ঢল নেমেছে। দল বেঁধে পর্যটকরা বনের ভেতর প্রবেশ করে ঘোরাফেরা করছেন। অনেকে আবার চা বাগানের টিলায় দল বেঁধে ছবিও তুলছেন। টিকিট কাউন্টারের সামনে ছিল লম্বা লাইন।
এদিকে বন বিভাগ ও সহ-ব্যবস্থাপনা কমিটির পাশাপাশি স্থানীয় চুনারুঘাট পুলিশ সাতছড়ি জাতীয় উদ্যানের নিরাপত্তা জোরদার করে।
পর্যটনকন্দ্রেগুলোতে আগত দর্শনার্থীরা জানান, প্রাকৃতিক পরিবেশ এবং বিরল প্রজাতির বন্যপ্রাণী দেখা যায় সাতছড়িতে। যে কারণে এই স্থানটি তাদের অন্যরকম ভালো লাগার জায়গা। পিরোজপুর থেকে আসা ব্যাংক কর্মকর্তা শাফিউর রহমান বলেন, সাতছড়িতে আমি এবার প্রথম এসেছি। সঙ্গে আমার স্ত্রী, ছেলে ও মেয়ে এসেছে। এখানে এসে আমাদের খুব ভালো লেগেছে।
ঢাকার মাতুয়াইল থেকে পরিবার নিয়ে এসেছেন ব্যবসায়ী জাহাঙ্গীর আলম। তিনি বলেন, শহুরে জীবন থেকে এই প্রাকৃতিক পরিবেশে এসে কিছু সময়ের জন্য হলেও জীবনকে উপভোগ করলাম।
সাতছড়ি জাতীয় উদ্যানের রেঞ্জ কর্মকর্তা আব্দুল্লা আল আমিন জানান, ঈদের দিন থেকে এখানে পর্যটকদের উপচেপড়া ভির লক্ষ্য করা গেছে।
তিনি আরও জানান, পর্যটকদের সার্বিক নিরাপত্তা দিতে তারা প্রস্তুত। বনের ভেতরটা তারা সিসি ক্যামেরার আওতায় এনেছেন। বন বিভাগ, সহ-ব্যবস্থাপনা কমিটির পাশাপাশি অতিরিক্ত ১০ জন স্বেচ্ছাসেবী নিয়োগ দেওয়া হয়েছে।
সাতছড়ি জাতীয় উদ্যানের ক্যাশিয়ার মো. জসিম উদ্দিন জানান, ঈদের দিনে বিপুল পরিমাণ রাজস্ব আদায় হয়েছে। টিকিট বিক্রির হিসাব অনুযায়ী ঈদের দিন বয়স্ক এবং অপ্রাপ্ত বয়স্ক মিলিয়ে উদ্যানে পর্যটক এসেছেন ৫ হাজার ২৮৮ জন। এই দিন সাতছড়ি জাতীয় উদ্যান থেকে রাজস্ব আদায় হয়েছে ১ লাখ ৪১ হাজার ১৫০ টাকা। ঈদের ৩ দিনে উদ্যান থেকে ৩ লাখ টাকার বেশি রাজস্ব আদায় হয়েছে।  
চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিদ্ধার্থ ভৌমিক বলেন, পর্যটকদের নিরাপত্তাসহ সব ধরনের ব্যবস্থা নিয়েছে প্রশাসন। সাতছড়ি জাতীয় উদ্যানকে তারা সার্বক্ষণিক মনিটরিংয়ে রেখেছেন।
চুনারুঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রাশেদুল হক বলেন, পর্যটকদের নিরাপত্তা দিতে সার্বক্ষণিক পুলিশের টহলের ব্যবস্থা রয়েছে।