বাসস
  ১৩ জুন ২০২৩, ২১:৩৮

শেষ হলো ৩ দিনব্যাপী থিয়েটার এ্যপ্রিসিয়েশন কোর্স

ঢাকা, ১৩ জুন, ২০২৩ (বাসস) : নাট্য সমালোচনা ও নাটক মুল্যায়নের প্রেক্ষিত, সেট, লাইট, কস্টিউম, প্রপস- এর যথাযথ ব্যবহারসহ নাটকের বিভিন্ন বিষয় নিয়ে থিয়েটার এ্যপ্রিসিয়েশন কোর্সের প্রশিক্ষণ শেষ হলো।
আজ শিল্পকলা একাডেমির এক বিজ্ঞপ্তিতে বলা হয়,বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ও নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় এই এ্যপ্রিসিয়েশন ১১ জুন থেকে ১৩ জুন ২০২৩ পর্যন্ত চলা এ কোর্সে  প্রশিক্ষক হিসেবে ছিলেন অভিনেতা তারিক আনাম খান। শেষ দিনের আয়োজনে অংগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেন তিনি।
তিন দিনের কার্যক্রমে নাটকের বিভিন্ন দিক উঠে এসেছে। একটি পরিপূর্ণ নাটক নির্মাণে যথাযথ আনুষাঙ্গিক বিষয়বস্তুর ব্যবহার যেমন জরুরি তেমনি নাটকের বক্তব্য এসবের বাহুল্যতার কারনে যেন হারিয়ে না যায় কিংবা মনযোগ থেকে যেন সরে না যায় সে বিষয়েও আলোচনা করা হয়।
এতে আরো উল্লেখ করা হয়, নাট্য সমালোচনার ক্ষেত্রে নাটকের লক্ষ্য হবে একটি গল্পের সাবলীল অভিনয়ের মাধ্যমে দর্শকের সামনে মূল বক্তব্য উপস্থাপন করা। দর্শক কোনভাবে যদি নাটকের বার্তার সাথে নিজেকে সম্পৃক্ত করতে না পারে নাট্য প্রযোজনার ক্ষেত্রে সেগুলোও চিহ্নিত করার বিষয়গুলোও আলোচনায় ওঠে আসে। অর্থ্যাৎ ঘটনা ও গল্পের সাথে লাইট ও সাউন্ডের সমন্বয়ে যেন একই ধরনের বার্তা নাটকে প্রকাশ পায় বলেও নাট্যসমালোচনায় বিষয়গুলো তুলে ধরেন তারিক আনাম খান।
এ্যপ্রিসিয়েশন কোর্সে থিয়েটার কর্মী, মঞ্চঅভিনেতা, সাংবাদিকসহ প্রায় ৪০ জন অংশ নেন । প্রশিক্ষণ শেষে আজ প্রশিক্ষণার্থীদের সনদপত্র প্রদান করা হয়।