বাসস
  ২২ আগস্ট ২০২৪, ২১:৪৬

বুরুন্ডিতে ১৭১টি এমপক্স কেস সনাক্ত

নাইরোবি, ২২ আগস্ট, ২০২৪ (বাসস ডেস্ক) : বুরুন্ডি এমপক্সের ১৭১ টি কেস সনাক্ত করেছে, গত মাসে  দেশে প্রথম কেস নিশ্চিত হওয়ার পর বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রী এ তথ্য জানান। খবর এএফপি’র।
পূর্বে মাঙ্কিপক্স নামে পরিচিত, এমপক্স একটি সংক্রামক রোগ যা সংক্রামিত প্রাণীদের দ্বারা মানুষের মধ্যে সংক্রামিত একটি ভাইরাস দ্বারা সৃষ্ট হয়এ।  ঘনিষ্ঠ শারীরিক  যোগাযোগের মাধ্যমেও এই ভাইরাস মানুষ থেকে মানুষে ছড়াতে পারে। এখন পর্যন্ত বুরুন্ডিতে কোনো মৃত্যু হয়নি উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী পলিকার্প এনদাইকেজা বলেন, ইতোমধ্যে ১৭১টি পজিটিভ  কেস নিশ্চিত করা হয়েছে, যার ১৩৭টি এখনও সক্রিয়।
জুলাইয়ের শেষের দিকে বুরুন্ডিতে এমপক্সের তিনটি কেস শনাক্ত করা হয়। স্বাস্থ্য মন্ত্রণালয় ১৮ আগস্ট ১৫৩ টি নিশ্চিত কেস রিপোর্ট করেছে। মহামারী ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। মন্ত্রণালয় গত মাসে জানায়, এমপক্স  রোগীদের যতœ নিতে জেলা হাসপাতালসমূহে বিচ্ছিন্নতা ওয়ার্ড তৈরির প্রক্রিয়াধীন রয়েছে।
একজন কর্মকর্তা এএফপি’কে বলেন, শনাক্ত হওয়া কেসগুলো প্রতিবেশী গণপ্রজাতন্ত্রি কঙ্গোতে (ডিআরসি) ছড়িয়ে পড়া ‘নতুন রূপ’ বলে মনে হচ্ছে। যদিও এমপক্স কয়েক দশক ধরে পরিচিত, তবে সাম্প্রতিক  ঢেউ  নতুন ও আরো মারাত্মক সংক্রমণযোগ্য স্ট্রেন ক্লেড ১বি নামে ছড়িয়ে পরেছে। ক্লেড ১বি প্রায় ৩.৬ শতাংশ ক্ষেত্রে মৃত্যু ঘটায়। এতে শিশুরা  বেশি ঝুঁকিতে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সাম্প্রতিক প্রাদুর্ভাবের জন্য একটি আন্তর্জাতিক জরুরি স্বাস্থ্য  অবস্থা  ঘোষণা করেছে।
ডিআরসি, কেনিয়া, রুয়ান্ডা ও উগান্ডায় প্রাদুর্ভাবের রিপোর্ট সহ এই অঞ্চলে  কেস বাড়ছে এবং এশিয়া ও ইউরোপেও শনাক্ত হয়েছে।