বাসস
  ২০ অক্টোবর ২০২৪, ১৭:৩০

নড়াইলে ৩৭ হাজার ৩৯১ জন কিশোরীকে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধী টিকা দেয়া হবে

নড়াইল, ২০ অক্টোবর ২০২৪ (বাসস) : জেলার তিনটি উপজেলার মোট ৩৭ হাজার ৩৯১ জন কিশোরীকে এবার জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধী এইচপিভি টিকা দেয়া হবে।

আগামি ২৪ অক্টোবর থেকে ১৮ কার্যদিবসে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ৫ম শ্রেণী থেকে নবম শ্রেণী পর্যন্ত অধ্যয়নরত মেয়ে শিক্ষার্থীদের এবং শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত ১০ বছর থেকে ১৪ বছর  বয়সী কিশোরীদের বিনামূল্যে এ টিকা প্রদান করা হবে।

আজ রোববার জেলায় সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন এসব তথ্য জানান নড়াইলের সিভিল সার্জন ডা. আব্দুর রশিদ।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুব্রত কুমার, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাক্তার শুভাশীষ বিশ্বাস, ডা. মামুন উর রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মোট ১৮দিনব্যাপী চলা এইচপিভি টিকাদান কর্মসূচির মধ্যে আগামি ২৪ অক্টোবর থেকে ১০ কার্যদিবস বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মেয়ে শিক্ষার্থীদের এবং ৮ কার্যদিবস শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত ৯৬৪টি আউটরিচ কেন্দ্রে কিশোরীদের টিকা দেয়া হবে। এসময় জেলার তিনটি উপজেলায় ৩৬ হাজার পাঁচশ’ ৮৮ জন মেয়ে শিক্ষার্থীকে এবং শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত ৮০৩ জন কিশোরীকে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধী টিকা দেয়া হবে। নির্দিষ্ট তারিখে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান-সহ স্বাস্থ্য বিভাগের স্থায়ী ও অস্থায়ী টিকা দান কেন্দ্রে এ টিকা দেয়া হবে।