বাসস
  ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৩৭

ভোলায় ২ লাখ ৭৭ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে

ভোলা, ১৬ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস) : জেলায় আগামী ২০ ফেব্রুয়ারি জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে ২ লাখ ৭৭ হাজার ৯৫ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।
এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৩২ হাজার ৮’শ ১৫ শিশুকে একটি করে নীল রংয়ের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সের ২ লাখ ৪৪ হাজার ২’শ ৮০ শিশুকে একটি করে লাল রংয়ের ভিটামিন ক্যাপসুল খাওয়ানো হবে।
আজ দুপুরে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন-২০২৩ উপলক্ষে সিভিল সার্জন কার্যালয়ের হলরুমে সাংবাদিকদের জন্য এক ওরিয়েন্টেশন কর্মশালায় সভাপতির বক্তব্যে জেলার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা: তৈয়বুর রহমান এ তথ্য জানান।
তিনি আরো জানান, ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন পুষ্টি সেক্টরের একটি গুরুত্বপূর্ণ কর্মসূচি। শিশুদের অপুষ্টি নিরাময়, অন্ধত্ব প্রতিরোধ, শিশুর স্বাভাবিক শারীরিক ও মানসিক বিকাশ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য এটি একটি অত্যাবশ্যকীয় অনুপুষ্টি। এ দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জেলার মোট এক হাজার ৬’শ ৮৯ টি কেন্দ্রে এ কার্যক্রম চলবে।
ডা: তৈয়ুবুর রহমান জানান, এই কর্মসূচি বাস্তবায়নে ২’শ ৬৮ জন স্বাস্থ্য সহকারি, ১’শ ৯০ জন পরিবার পরিকল্পনা কর্মী, সি এইচ সিপি ২’শ ১২ জন ও ২ হাজার ৭’শ ৮ জন টিকাদান কর্মী কাজ করবে।
এছাড়া বিভিন্ন বাসস্ট্যান্ড ও লঞ্চঘাটে ভাসমান শিশুদের টিকা খাওয়ানোর জন্য কেন্দ্র চালু থাকবে। এই কার্যক্রম সফলভাবে সম্পন্ন করতে বিভিন্ন প্রচার-প্রচারণা চলছে বলে জানান তিনি।
এসময় ভোলা প্রেসক্লাব সভাপতি এম. হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক অমিতাভ অপু, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা: ফাহমিদ খান সাকিব, স্বাস্থ্য শিক্ষা অফিসার মো: সোলায়মান প্রমুখ বক্তব্য দেন।