বাসস
  ১২ আগস্ট ২০২৩, ১৩:৩২
আপডেট : ১২ আগস্ট ২০২৩, ১৫:৩০

রাশিয়ার লুনা-২৫ মহাকাশযান অবতরণের পরপরই চাঁদের ছবি পাঠাবে

মস্কো, ১২ আগস্ট, ২০২৩ (বাসস ডেস্ক): রাশিয়ার লুনা-২৫ মহাকাশযান অবতরণের প্রথম ঘণ্টায় চাঁদের মেরু অঞ্চলের প্রথম ছবি দেবে।
রাশিয়ান একাডেমি অব সায়েন্সেসের মহাকাশ গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক পরিচালক এবং চন্দ্র কর্মসূচির প্রথম পর্বের তত্ত্বাবধায়ক লেভ জেলিওনি তাস’কে এ কথা জানিয়েছেন।
জেলিওনি উল্লেখ করেন, ‘চাঁদে অবতরণের প্রথম ঘন্টাগুলোতে মহাকাশযানের ক্যামেরাগুলো চালু হবে এবং পৃথিবীতে একটি সংকেত প্রেরণ করা হবে। ক্যামেরাগুলো প্যানোরামিক ছবি তুলবে তবে আমরা কোনও সুন্দর দৃশ্য দেখতে পাব বলে আশা করি না। আমরা চন্দ্রের শিলা এবং আশপাশের ল্যান্ডস্কেপ দেখতে পাবো। আশা করি, এগুলো চন্দ্রের মেরুটির প্রথম ফটোগুলোর মধ্যে থাকবে।’
তার মতে, মহাকাশযানটি ওভারভিউ এবং প্যানোরামিক ক্যামেরাসহ একটি ক্যামেরা সিস্টেম দিয়ে সজ্জিত, যা অবতরণের সময় এবং ঠিক পরেই চালু থাকবে।
লুনা-২৫ স্বয়ংক্রিয় স্টেশন বহনকারী সয়ুজ-২.১বি ক্যারিয়ার রকেটটি ১১ আগস্টের প্রথম দিকে ভোস্টোচনি স্পেসপোর্ট থেকে উৎক্ষেপণ করা হয়েছিল। মহাকাশযানটি ১৬ আগস্ট চাঁদে পৌঁছাবে এবং কক্ষপথে প্রবেশ করবে বলে আশা করা হচ্ছে। ২১শে আগস্ট এটি চন্দ্রের দক্ষিণ মেরুতে অবতরণ করবে।