বাসস
  ২৮ আগস্ট ২০২৩, ১২:০৫

ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রীর সাথে সাক্ষাত ; বরখাস্ত হলেন লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রী

ত্রিপোলি, ২৮ আগস্ট, ২০২৩ (বাসস ডেস্ক) : লিবিয়ার প্রধানমন্ত্রী রোববার বলেছেন, তিনি তার পররাষ্ট্রমন্ত্রীকে বহিস্কার করেছেন। গত সপ্তাহে রোমে তার সাথে ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী বৈঠক করেছেন। দেশটির মন্ত্রী এমন কথা জানানোর পর তাকে সরিয়ে দেওয়া হলো। খবর এএফপি’র।
রোববার সন্ধ্যায় ফেসবুকে পোস্ট দেওয়া এক আনুষ্ঠানিক ঘোষণায় প্রধানমন্ত্রী আব্দুলহামিদ দ্বিবেইবা বলেন, নাজলা আল-মঙ্গুশকে ‘সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে’ এবং বিচারমন্ত্রীর নেতৃত্বে গঠিত একটি কমিশনের মাধ্যমে এই বিষয়ে তদন্ত হবে।
এদিকে লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এটিকে একটি ‘সুযোগ এবং অনানুষ্ঠানিক মুখোমুখী’ হিসেবে বর্ণনা করেছে। তবে এমন বৈঠকের খবরে ইতোমধ্যে লিবিয়ার বেশ কয়েকটি নগরীর রাজপথে বিক্ষোভ প্রদর্শন করতে দেখা গেছে।
আগের সপ্তাহে ইসরাইল ও লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠক করেছেন। ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় এমন খবর জানানোর পর রোববার রাজনৈতিক বিরোধ ছড়িয়ে পড়ে।
বিবৃতিতে বলা হয়, ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন এবং লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রী মঙ্গুশ রোমে এক বৈঠকে আলোচনা করেছেন। 
ইতালির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তোনিও তাজানি এই বৈঠকের আয়োজন করেন।
ইসরাইলের বিবৃতিতে এটিকে দুই দেশের মধ্যে এই ধরনের প্রথম কূটনৈতিক উদ্যোগ বলে বর্ণনা করা হয়েছে।
ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে কোহেন বলেন, ‘আমি লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সাথে দুই দেশের সম্পর্কের বিশাল সম্ভাবনা নিয়ে কথা বলেছি।’
এদিকে লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার সন্ধ্যায় বলেছে, মঙ্গুশ ইসরাইলের প্রতিনিধিত্বকারী কোন পক্ষের সাথে সাক্ষাত করার কথা অস্বীকার করেছেন।