বাসস
  ০১ সেপ্টেম্বর ২০২৩, ১৩:২৯

ইকুয়েডরের রাজধানীতে গাড়ি বোমা বিস্ফোরণ : ৫৭ কারারক্ষী জিম্মি

কুইটো, ১ সেপ্টেম্বর, ২০২৩ (বাসস ডেস্ক): ইকুয়েডরের রাজধানী কুইটোয় রাতভর গ্রেনেড এবং দ’ুটি গাড়ি বোমা বিস্ফোরণে কেঁপে ওঠার কয়েক ঘণ্টা পর ছয়টি কারাগারের বন্দিরা বৃহস্পতিবার ৫৭ জন কারারক্ষী ও কয়েকজন পুলিশ কর্মকর্তাকে জিম্মি করে।
সংগঠিত অপরাধ চক্রের আপাত শক্তি প্রদর্শনের লক্ষ্য নিয়ে একের পর এক হামলা চালানো হয়। তবে এসব হামলায় কারো মৃত্যু হয়নি বলে  দাবি করা হচ্ছে। কারাগারে অভ্যুত্থানকে আগের দিন অস্ত্র বাজেয়াপ্ত করার জন্য পুলিশ অভিযান চালানোর প্রতিশোধ বলে মনে করা হচ্ছে।
দেশের এসএনএআই কারাগার কর্তৃপক্ষকে লক্ষ্য করে এসব সহিংসতার একটি কারাগারটির সদর দফতরের বাইরে এবং অন্যটি পূর্বে এসএনএআই-এর কার্যালয় ভবনে বিস্ফোরিত হয়।
কয়েক ঘন্টা পর, এসএনএআই বলেছে, সারাদেশে ছয়টি বন্দীশালায় বন্দিরা ৫০ জন কারারক্ষী এবং সাতজন পুলিশ কর্মকর্তাকে আটক করেছে ও তাদেরকে জিম্মি করে।
রাজধানী কুইটোতে এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী হুয়ান জাপাতা বলেন, আমরা আমাদের কর্মকর্তাদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন।
দেশটি মাত্র কয়েক বছর আগেও বিশ্বের বৃহত্তম কোকেন উৎপাদক - কলম্বিয়া এবং পেরুর মধ্যে একটি শান্তিপূর্ণ স্থল ছিল। সম্প্রতি এটি নিজেই মাদক পাচারের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়ে ওঠায় সহিংসতা বেড়ে যাচ্ছে।