বাসস
  ০১ সেপ্টেম্বর ২০২৩, ১৪:২০

পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় ৯ সৈন্য নিহত

ইসলামাবাদ, ১ সেপ্টেম্বর, ২০২৩ (বাসস/এএফপি): পাকিস্তানের গোলযোগপূর্ণ পশ্চিমাঞ্চলে গতকাল
বৃহস্পতিবার সেনাবাহিনীর একটি বহরে মোটর সাইকেল আরোহী এক আত্মঘাতী বোমা হামলাকারী সামরিক বহরে ঢুকে বিস্ফোরণ ঘটায়। এতে ৯ সৈন্য নিহত হয়। সেনাবাহিনী ও কর্মকর্তারা একথা জানিয়েছেন।
দুই বছর আগে প্রতিবেশী আফগানিস্তানে তালেবান ক্ষমতায় ফিরে আসার পর থেকে পাকিস্তানে জঙ্গিবাদ নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে। সীমান্তে হামলাও বেড়েছে।
সেনাবাহিনীর মিডিয়া শাখা জানিয়েছে, ‘সীমান্ত থেকে ৬১ কিলোমিটার (৩৮ মাইল) দূরে পাকিস্তানের বান্নু জেলায় একটি ‘মোটর সাইকেল আরোহী আত্মঘাতী বোমা হামলা চালিয়ে নিজেকে উড়িয়ে দেয়।’
পাকিস্তানের তালেবান গোষ্ঠী, তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) এর মতো কট্টরপন্থী সংগঠনগুলি শনাক্তকরণ এবং আক্রমণ এড়াতে ব্যাপকভাবে অনিয়মিত সীমান্ত ব্যবহার করে কঠোর সীমান্ত অঞ্চলটি দীর্ঘদিন ধরে জঙ্গি কার্যকলাপের আস্তানা হয়ে উঠেছে।
প্রাদেশিক মন্ত্রী ফিরোজ জামাল শাহ এএফপি’কে বলেছেন, ‘আত্মঘাতী বোমা হামলাকারী একটি মোটর সাইকেল আরোহী ছিল এবং সে তার বাইকটি একটি সামরিক কনভয়ের মধ্যে ঢুকে একটি ট্রাকের সাথে ধাক্কা দেয়।’
পাকিস্তানের সেনাবাহিনী জানিয়েছে, জানিখেল শহরের কাছে হামলায় আরও পাঁচ সেনা আহত হয়েছে। তবে শাহ এই সংখ্যা ২০ বলে জানিয়েছেন।
তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক কাকার ঘটনাটিকে ‘কাপুরুষোচিত সন্ত্রাসী কর্মকান্ড’ হিসেবে অভিহিত করেছেন।
টিটিপি এই অঞ্চলে সবচেয়ে বড় হুমকি এবং ইসলামাবাদ দাবি করেছে তার যোদ্ধারা আফগানিস্তানে নিরাপদ আশ্রয় খুঁজে পাচ্ছে।
সাম্প্রতিক মাসগুলোতে এই গ্রুপটি পুলিশ অফিসারসহ নিরাপত্তা কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে।