বাসস
  ০৪ সেপ্টেম্বর ২০২৩, ১২:২৬

প্রতিরক্ষামন্ত্রী রেজনিকভকে সরিয়ে দেয়ার ঘোষণা জেলেনস্কির

কিয়েভ, ইউক্রেন, ৪ সেপ্টেম্বর, ২০২৩ (বাসস ডেস্ক): ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ওলেকসি রেজনিকভকে তার পদ থেকে সরিয়ে দেয়ার ঘোষণা দিয়েছেন।
রোববার এক ভিডিও বার্তায় জাতির উদ্দেশে দেয়া সান্ধ্যকালীন ভাষণে এ ঘোষণা দেন তিনি।
একইসঙ্গে তিনি এ মন্ত্রণালয়কে নতুন করে সাজানোর কথাও বলেন।
ইউক্রেনে রুশ আগ্রাসনের দেড় বছর পর প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে সরে যেতে হচ্ছে রেজনিকভকে।
জেলেনস্কি জানিয়েছেন, ওলেকসি রেজনিকভের উত্তরসূরি হিসেবে রুস্তেম উমেরভকে মনোনীত করেছেন তিনি। রুস্তেম উমেরভ ইউক্রেনের রাষ্ট্রীয় সম্পত্তি তহবিলের পরিচালক।
তবে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব নিতে রুস্তেম উমেরভের পার্লামেন্টের অনুমোদনের প্রয়োজন হবে। তাই জেলেনস্কি বলেন, আমি আশা করি পার্লামেন্ট রুস্তেমকে সমর্থন দেবে।
এদিকে ওলেকসিকে সরানোর বিষয়ে জেলেনস্কি তাঁর ভাষণে বলেন, ‘আমি মনে করি, প্রতিরক্ষা মন্ত্রণালয়কে নতুন করে ঢেলে সাজানোর প্রয়োজন রয়েছে। এই মন্ত্রণালয়ের নতুন পন্থা দরকার, যাতে সমাজ ও সামরিক বাহিনীর মধ্যে এই মন্ত্রণালয় মিথস্ক্রিয়া ঘটাতে পারে।’
এদিকে ইউক্রেনের সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, ওলেকসি রেজনিকভকে যুক্তরাজ্যে ইউক্রেনের নতুন দূত হিসেবে নিয়োগ দেওয়া হতে পারে।
আন্তর্জাতিক অঙ্গনে ৫৭ বছর বয়সী ওলেকসি রেজনিকভ বেশ পরিচিত। ইউক্রেন যুদ্ধ শুরুর পর তাঁকে পশ্চিমা মিত্রদের সঙ্গে দফায় দফায় বৈঠক করতে দেখা গেছে। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্রদের কাছ থেকে ইউক্রেনের অর্থ, অস্ত্র ও সামরিক সহায়তা পাওয়ার পেছনে তাঁর গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।
তবে ওলেকসি রেজনিকভের মন্ত্রণালয়ের বিরুদ্ধে দুর্নীতির কেলেঙ্কারির অভিযোগ রয়েছে।
এ কারণে গুঞ্জন ছিল, প্রেসিডেন্ট জেলেনস্কি ওলেকসিকে পদ থেকে সরিয়ে দিতে পারেন।
এদিকে দুর্নীতির জেরে জানুয়ারিতে রেজনিকভকে সরিয়ে না দিলেও তার ডেপুটিকে পদত্যাগে বাধ্য করা হয়েছিল।