বাসস
  ২৪ আগস্ট ২০২৪, ১০:৫৮

জেলেনস্কির সাথে আলোচনা বাইডেনের; নতুন সামরিক সহায়তা ঘোষণা

ওয়াশিংটন, ২৪ আগস্ট, ২০২৪ (বাসস ডেস্ক): মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কির সাথে কথা বলেছেন।
বাইডেন একইসঙ্গে কিয়েভের জন্যে নতুন করে ১২ কোটি ৫০ লাখ মার্কিন ডলারের সামরিক সহায়তার ঘোষণা দিয়েছেন।
ইউক্রেনের স্বাধীনতা দিবসের প্রাক্কালে উভয় নেতার মধ্যে শুক্রবার এই কথোপকথন হয়। কিয়েভের জন্যে সামরিক সহায়তার পাশাপাশি ওয়াশিংটন ইউক্রেনে রুশ হামলার সঙ্গে জড়িত কয়েকশ’ লোক ও কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।
এক বিবৃতিতে সামরিক সহায়তার ঘোষণা দিয়ে বাইডেন বলেছেন, এই সংঘাতে রাশিয়া বিজয়ী হবে না। ইউক্রেনের স্বাধীন জনগণ বিজয়ী হবে। যুক্তরাষ্ট্র এবং আমাদের মিত্র ও অংশীদাররা প্রতিটি পদক্ষেপে তাদের পাশে দাঁড়াবে।
পরে মার্কিন প্রতিরক্ষা দপ্তর বলেছে, যুক্তরাষ্ট্র নতুন যে সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে তার পরিমাণ ১২ কোটি ৫০ লাখ মার্কিন ডলার যা দিয়ে ইউক্রেনের অতি জরুরি প্রয়োজন মোকাবেলা করা যাবে।
এদিকে সহায়তা প্যাকেজ ঘোষণার পর একে স্বাগত জানিয়েছেন জেলেনস্কি। তিনি বলেছেন, বিশেষকরে বিমান প্রতিরক্ষার জরুরি প্রয়োজন ছিল।
ইউক্রেনের গুরুত্বপূর্ণ সামরিক সহায়তাকারী দেশ যুক্তরাষ্ট্র। রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলার পর থেকে ওয়াশিংটন এ পর্যন্ত কিয়েভে পাঁচ হাজার ৫শ’ কোটি মার্কিন ডলারেরও বেশি অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করেছে।