বাসস
  ২৪ আগস্ট ২০২৪, ২০:১১

ইরানে নিহত ২৮ তীর্থযাত্রীর মরদেহ পাকিস্তানে পৌঁছেছে

জ্যাকোবাদ, (পাকিস্তান), ২৪ আগস্ট, ২০২৪ (বাসস ডেস্ক) : ইরানের মধ্যাঞ্চলে শিয়া মুসলিমদের একটি প্রধান ধর্মীয় অনুষ্ঠানে যাওয়ার সময় বাস দুর্ঘটনায় নিহত ২৮ তীর্থযাত্রীর মৃতদেহ পাকিস্তানে ফেরত পাঠানো হয়েছে।
ইরানের রাষ্ট্রীয় টিভি জানিয়েছে, বাসটি ৫১ জন পাকিস্তানি তীর্থযাত্রী নিয়ে শিয়াদের অন্যতম বৃহত্তম ধর্মীয় অনুষ্ঠান ‘আরবাইন স্মরণ’-এ যোগ দিতে ইরাক যাওয়ার সময় মঙ্গলবার রাতে ইয়াজদ প্রদেশের একটি চেকপয়েন্টের সামনে উল্টে গিয়ে আগুন ধরে যায়। খবরএএফপি’র।
মৃতদেহগুলি তীর্থ যাত্রিদের যাত্রাস্থল ইয়াজদ থেকে পাকিস্তানের দক্ষিণের একটি এয়ারফিল্ডে নিয়ে যাওয়া হয়েছে। শুক্রবার মধ্যরাতের কিছু আগে পাকিস্তানি পতাকা দিয়ে মোড়ানো কফিনগুলো জ্যাকোবাবাদ নগরীতে এসে পৌঁছায়। পরে অ্যাম্বুলেন্সের একটি বহর মৃতদেহগুলোকে তাদের নিজ শহরে নিয়ে যায়।
দুর্ঘটনায় আহত তীর্থযাত্রীদের করাচির বিভিন্ন হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। ইয়াজদ প্রদেশের ক্রাইসিস ম্যানেজমেন্ট প্রধান আলী মালেক-জাদেহ ইরানি সম্প্রচারককে জানান, নিহতদের মধ্যে ১১ জন নারী ও ১৭ জন পুরুষ রয়েছে।
ইরানের ট্রাফিক পুলিশ প্রধান,  তেমুর হোসেইনি দুর্ঘটনার কারণ হিসেবে চালকে নিয়ন্ত্রণহীনতা ও খাড়া রাস্তাকে দায়ী করেছেন।
মুসলিম সংস্কৃতিতে, আরবাইন বলতে ৬১ হিজরিতে কারবালার ঘটনাকে কেন্দ্র করে পবিত্র আশুরার দিনে নবী  মুহাম্মাদ (সাঃ)-এর নাতি ইমাম হুসাইন (রা.) ও তাঁর সঙ্গীদের শাহাদাতের ৪০তম দিনকে চিহ্নিত করে। সরকারি পরিসংখ্যান অনুসারে, প্রায় ২ কোটি ২০লাখ তীর্থযাত্রী গত বছর ইরাকি মাজার নগরী কারবালায় স্মরণে অংশ নেন।