বাসস
  ২৬ আগস্ট ২০২৪, ১২:১৮

নতুন ‘আত্মঘাতী ড্রোন’ উন্মোচন করলেন কিম

সিউল ২৬ আগস্ট, ২০২৪ (বাসস ডেস্ক): উত্তর কোরীয় নেতা কিম জং উন নতুন একটি ‘আত্মঘাতী ড্রোন’ উন্মোচন করেছেন। রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সোমবার বলেছে, নেতা কিম জং উন অস্ত্রের পারফরম্যান্স পরীক্ষার তত্ত্বাবধান করছেন। এদিকে বিশেষজ্ঞরা বলেছেন, এই ড্্েরান রাশিয়া থেকে আসতে পারে।
দৈনন্দিন ব্যবহারের টুপি পরিহিত কিম উচ্চ ক্ষমতাসম্পন্ন দুরবীনের সাহাযে ড্রোনগুলোর লক্ষ্যবস্তুতে উড়িয়ে দেওয়া প্রত্যক্ষ করেন।
কিম বলেন, ‘কৌশলগত পুনরুদ্ধার এবং বহুমুখী আক্রমণকারী ড্রোন’ ছাড়াও ‘আরো আত্মঘাতী ড্রোন তৈরি করা প্রয়োজন’। সরকারী কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) একথা জানিয়েছে।
আত্মঘাতী ড্রোন হল বিস্ফোরক বহনকারী মনুষ্যবিহীন ড্রোনগুলো নির্দেশিত ক্ষেপণাস্ত্র হিসাবে কাজ করে। যা শত্রুর লক্ষ্যবস্তুকে বিধ্বস্ত করার জন্য তৈরি করা হয়েছে।  কেসিএনএ বলেছে, ‘পারমাণবিক অস্ত্রে সজ্জিত উত্তর কোরিয়া ক্রমবর্ধমান ড্রোন বহর ‘ভূমিতে এবং সমুদ্রে শত্রুর লক্ষ্যবস্তুতে আক্রমণ করতে বিভিন্ন স্ট্রাইকিং রেঞ্জের মধ্যে ব্যবহার করা হবে।’
কেসিএনএ আরো জানায়, ২৪ আগস্ট উত্তর কোরিয়ার পরীক্ষা করা সমস্ত ড্রোন ‘বিভিন্ন পূর্বনির্ধারিত লক্ষ্যবস্তুগুলোকে সঠিকভাবে শনাক্ত ও ধ্বংস করেছে।’
কিম আরও বলেছেন, তার দেশ ‘ড্রোনের উন্নয়নে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি সক্রিয়ভাবে প্রবর্তনের’ দিকে কাজ করবে।
বিশেষজ্ঞরা জানিয়েছেন, রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রকাশিত ছবিতে ড্রোনগুলো দেখতে ইসরায়েলের তৈরি ‘হারোপ’ সুইসাইড ড্রোন, রাশিয়ার তৈরি ‘ল্যান্সেট-৩’ এবং ইসরায়েলি ‘হিরো ৩০’-এর মতো।