বাসস
  ২৭ আগস্ট ২০২৪, ১২:২৬

জাপানে টাইফুন সানসানের প্রভাবে প্রবল বৃষ্টি; ট্রেন ও বিমান চলাচল ব্যাহত

টোকিও, ২৭ আগস্ট, ২০২৪ (বাসস ডেস্ক): জাপানের দক্ষিণাঞ্চলের দিকে ধেয়ে আসছে শক্তিশালী টাইফুন সানসান। এর প্রভাবে প্রবল বৃষ্টি এবং বুলেট ট্রেন ও বিমান চলাচল ব্যাহত হচ্ছে।
জাপানের দক্ষিণাঞ্চলীয় আমামি অঞ্চলের দিকে মঙ্গলবার ধেয়ে আসা সানাসানের গতিবেগ ছিল ঘন্টায় ২১৬ কিলোমিটার। 
ভারি বৃষ্টির কারণে হামামাটসু ও তায়োহাশির কেন্দ্রীয় শহরগুলোর মধ্যে বুলেট ট্রেন চলাচল সাময়িক বন্ধ করে দেয়ার পর স্থানীয় সময় সকাল ৯টা ১৫ মিনিটে তা পুনরায় চালু করা হয়। 
এছাড়া কিছু কিছু এলাকায় তীব্র গতির এবং লোকাল ট্রেনসমূহ বিলম্বে স্টেশন ত্যাগ করে। 
জাপান এয়ারলাইন্স জানিয়েছে, তারা মঙ্গলবার ও বুধবার ১১৬টি আভ্যন্তরীণ এবং ছয়টি আন্তর্জাতিক রুটের বিমান চলাচল বাতিল করছে। 
আমামি দ্বীপপুঞ্জের পাশাপাশি পশ্চিম ও পূর্ব জাপানের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলেও ঝড়ো বাতাস ও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া সংস্থা।
সংস্থাটি বাসিন্দাদের বিপজ্জনক এলাকা থেকে সরে যাওয়ার অনুরোধ জানিয়েছে। একইসঙ্গে শিজুকা ও আমামি অঞ্চলে প্রবল বর্ষণ, ভূমিধস ও প্রবল ঢেউয়ের বিষয়ে সতর্ক করেছে কর্তৃপক্ষ।
উল্লেখ্য, জাপানে চলতি মাসে টাইফুন অ্যামপিলের কারণে কয়েকশ’ বিমান ও ট্রেন চলাচল ব্যাহত হয়েছে। ঝড়টির কারণে ভারি বৃষ্টিপাত হলেও এটি টোকিওতে সরাসরি আঘাত না হেনে অঞ্চলটির পাশ দিয়ে অতিক্রম করে প্রশান্ত মহাসাগরীয় উপকূলের দিকে অগ্রসর হয়। 
এর কয়েক দিন পর গ্রীষ্মমন্ডলীয় ঝড় মারিয়ার প্রভাবে জাপানের উত্তরাঞ্চলে রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়। 
গত মাসে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে এই অঞ্চলে ঝড়গুলো উপকূল রেখার কাছাকাছি সৃষ্টি হয়ে দ্রুত শক্তি বৃদ্ধি করে স্থলভাগে আঘাত হানছে।