বাসস
  ২৭ আগস্ট ২০২৪, ১৩:১৬

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ

গুয়া মুসাং, মালয়েশিয়া, ২৭ আগস্ট, ২০২৪ (বাসস ডেস্ক): মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়েছে। দেশটির সাবেক রাজা সম্পর্কে মন্তব্যের কারণে মঙ্গলবার তার বিরুদ্ধে এমন অভিযোগ আনা হয়। তার আইনজীবী এ কথা জানিয়েছেন।
খবর এএফপি’র।
মালয়েশিয়ার উত্তরাঞ্চলীয় গুয়া মুসাং শহরে আদালতের বাইরে তার আইনজীবী সাংবাদিকদের বলেন, ৭৭ বছর বয়সী এ রাজনীতিবিদ দোষী নন।
এদিকে এএফপি’র এক সাংবাদিক বলেছেন, বিরোধী দলীয় নেতার সমর্থকরা তার আবেদনের কথা শুনে উল্লাস প্রকাশ করেছে।
এ মাসে উপ-নির্বাচনের আগে মুহিউদ্দিন রাষ্ট্রদ্রোহী বক্তব্য দেন বলে অভিযোগ উত্থাপন করা হয়। ওই বক্তব্যে তিনি চরম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ভোটের পর প্রধানমন্ত্রী হিসেবে তার প্রতিদ্বন্দ্বীকে নিয়োগের জন্য রাজার ২০২২ সালের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছিলেন।
এমন মন্তব্যকে সুলতান আবদুল্লাহ সুলতান আহমেদ শাহের প্রতি অবমাননা হিসেবে দেখা হয়। তিনি ২০১৯ থেকে এ বছরের জানুয়ারি পর্যন্ত রাজত্ব করেন।
২০২২ সালের নির্বাচনের পর আনোয়ার ইব্রাহিম একটি জোট গঠন করতে সক্ষম হওয়ায় রাজা তাকে প্রধানমন্ত্রী নিযুক্ত করেন।
মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ মালয়েশিয়ায় রাজার অবস্থান গভীরভাবে সম্মানিত এবং এটি একটি আলঙ্কারিক পদ। তবে সাম্প্রতিক বছরগুলোতে রাজা রাজনৈতিক স্থিতিশীলতা আনতে ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন।
রাজার মর্যাদা ক্ষুন্ন করলে ঔপনিবেশিক যুগের রাষ্ট্রদ্রোহ আইনের অধীনে বিচার করা যেতে পারে। এতে দোষী সাব্যস্ত ব্যক্তির জরিমানা এবং তিন বছর পর্যন্ত কারাদ-ের বিধান রয়েছে।
মহিউদ্দিনের আইনজীবী জানান, গুয়া মুসাং আদালত মুহিউদ্দিনের পরবর্তী শুনানি ৪ নভেম্বর দিন ধার্য করেছেন।