বাসস
  ২৮ আগস্ট ২০২৪, ১০:১০
আপডেট : ২৮ আগস্ট ২০২৪, ১০:৫১

দ্বিপাক্ষিক সফরে জার্মানিতে স্টারমার

বার্লিন, ২৮ আগস্ট, ২০২৪ (বাসস ডেস্ক): ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার প্রধানমন্ত্রী হিসেবে প্রথম দ্বিপাক্ষিক সফরে বার্লিন এসেছেন।
বুধবার তিনি উভয় দেশের নতুন অংশীদারিত্ব নিয়ে আলোচনার জন্যে জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজের সাথে সাক্ষাত করেছেন।
গত মাসে ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়া স্টারমার প্যারিস সফরেও যাবেন। ইউরোপীয় মিত্রদের সাথে ব্রেক্সিটের কারণে ক্ষতি হওয়া বিশ্বাস পুনরায় তৈরিই তার এ সফরের মূল লক্ষ্য।
লেবার পার্টি বলেছিল, তারা ৪ জুলাইয়ের সাধারণ নির্বাচনে জয়ী হলে জার্মানির সাথে নিরাপত্তা ও প্রতিরক্ষা চুক্তি করবে। ওই নির্বাচনে লেবার পার্টির ভূমিধস বিজয়ের পর স্টারমার প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন।
স্টারমারের ডাউনিং স্ট্রিটের কার্যালয় থেকে বলা হয়েছে, নতুন চুক্তিটি ফ্রান্সের সাথে ২০১০ সালে করা ‘ল্যানচেস্টার হাউস’ চুক্তির মতোই হবে। চুক্তিতে পৌঁছাতে কয়েকমাস ধরে আলোচনা চলবে এবং আশা করা হচ্ছে আগামী মাসের প্রথম দিকে এটি চূড়ান্তরূপ নেবে।
ডাউনিং স্ট্রিট থেকে বলা হয়েছে, চুক্তির লক্ষ্য ব্যবসা ও বাণিজ্য জোরদার, প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা এবং অবৈধ অভিবাসনের বিরুদ্ধে যৌথ পদক্ষেপ তীব্র করা।
জার্মানিতে পশ্চিমের সোলিংজেন শহরে শুক্রবার সন্দেহভাজন এক ইসলামপন্থীর ছুরি হামলার পর অবৈধ অভিবাসনের বিরুদ্ধে অভিযান চালানোর জন্যে চাপে রয়েছেন চ্যান্সেলর শোলৎজ।
হামলাটি চালিয়েছে ২৬ বছরের এক সিরীয় তরুণ। জার্মান কর্তৃপক্ষ তাকে তাড়িয়ে দেয়ার চেষ্টা করেও ব্যর্থ হয়েছে। এ হামলায় তিনজন নিহত এবং আটজন আহত হয়েছে।
এদিকে ইউক্রেনকে সামরিক সহায়তা দেয়ার বিষয়টিও স্টারমার এবং শোলৎজের আলোচনায় স্থান পেতে পারে।
কারণ রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে কিয়েভকে সহায়তা করা নিয়ে চাপে রয়েছে উভয় দেশ।