বাসস
  ২৫ অক্টোবর ২০২৪, ১৪:৩৭

ব্রিকস শীর্ষ সম্মেলনে ইউক্রেনে ‘ন্যায়সম্মত শান্তি’র আহ্বান জাতিসংঘ মহাসচিবের

কাজান, রাশিয়া, ২৪ অক্টোবর, ২০২৪ (বাসস) : জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বৃহস্পতিবার ইউক্রেনে ‘ন্যায়সঙ্গত শান্তির’ জন্য আবেদন জানিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট  ভ্লাদিমির পুতিনের সামনে এক বক্তৃতায় দুই বছরেরও বেশি সময় ধরে চলা যুদ্ধ অবসানের আহ্বান জানিয়েছেন।

রাশিয়ার কাজানে পুতিন আয়োজিত একটি ব্রিকস শীর্ষ সম্মেলনের সমাপনী দিনে বক্তৃতাকালে গুতেরেস গাজায় একটি ‘অবিলম্বে যুদ্ধবিরতি’, ‘জিম্মিদের মুক্তি’ এবং লেবাননে ‘অবিলম্বে শত্রুতা বন্ধ’ করার দাবি করেন। খবর এএফপি’র।

জাতিসংঘ মহাসচিব ২০২২ সালের এপ্রিলের পর প্রথমবারের মতো রাশিয়া সফর করছেন।

গুতেরেস মস্কোর আক্রমণ এবং রুশ সামরিক বাহিনীর ‘ইউক্রেনীয় ভূখ- দখল’-এর সমালোচনা করেন।  

শীর্ষ সম্মেলনে গুতেরেস বলেন, ‘আমাদের ইউক্রেনে শান্তি দরকার। জাতিসংঘের সনদ, আন্তর্জাতিক আইন ও  (জাতিসংঘ) সাধারণ পরিষদের প্রস্তাবের আলোকে ‘ন্যায়সঙ্গত শান্তি’।

তিনি সকল রাষ্ট্রের সার্বভৌমত্ব, আঞ্চলিক অখ-তা এবং রাজনৈতিক স্বাধীনতার নীতিমালা’  সম্মান করা অপরিহার্য বলে উল্লেখ করেন।

শীর্ষ সম্মেলনে অন্য বিশ্ব নেতারাও লেবানন ও গাজায় ইসরাইলের যুদ্ধ বন্ধের আহ্বান জানান।

সম্মেলনে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেন, ইসরাইল গাজার বেসামরিক নাগরিকদের ক্ষুধার্ত রাখার এবং তাদের নিজ ভূখ- থেকে তাড়িয়ে দেওয়ার চেষ্টা করছে।

এদিকে পুতিন পশ্চিমা ‘অলীক’ আশার বিষয়ে সতর্খ বাণী উচ্চারণ করে বলেন, ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে রাশিয়াকে পরাজিত করা যাবে না।

মস্কো-বিরোধীরা ‘আমাদের দেশকে একটি কৌশলগত পরাজয় মোকাবেলা করার লক্ষ্য গোপন করে না’ উল্লেখ করে তিনি বলেন,‘আমি সরাসরি বলব,এগুলো অলীক হিসাব-নিকাশ।

এটি কেবল তারাই করতে পারে যারা রাশিয়ার ইতিহাস জানেন না।’

গুতেরেস ও পুতিন সর্বশেষ ২০২২ সালের এপ্রিলে রাশিয়ার ইউক্রেনীয় শহর মারিউপোল অবরোধের সময় ক্রেমলিনে সাক্ষাৎ করেন।