বাসস
  ২৫ অক্টোবর ২০২৪, ১৬:২০

মার্কিন-রাশিয়া সম্পর্ক নিয়ে বল ওয়াশিংটনের কোর্টে : পুতিন

ঢাকা, ২৫ অক্টোবর, ২০২৪ (বাসস) : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন সংঘাতের অবসান ঘটাতে ডোনাল্ড ট্রাম্পের ইচ্ছা নিয়ে মন্তব্যকে ‘আন্তরিক’ হিসেবে স্বাগত জানিয়ে বৃহস্পতিবার বলেছেন, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার পর যুক্তরাষ্ট্রের সঙ্গে তার সম্পর্ক কেমন হবে তা নির্ভর করবে ওয়াশিংটন কী মনোভাব গ্রহণ করে তার ওপর।

তবে ক্রেমলিন নেতা রাশিয়াকে যুদ্ধক্ষেত্রে পরাজিত করা যাবে মনে করা ‘অলীক ধারণা’ উল্লেখ করে  চড়া সুরে পশ্চিমকে সতর্ক করেন যে ‘কোনো শান্তি চুক্তির জন্য ইউক্রেনের অংশের ওপর রাশিয়ার নিয়ন্ত্রণকে স্বীকৃতি দিতে হবে’।

পুতিন কাজান শহরে ব্রিকস সম্মেলন শেষে এ কথা বলেন। সম্মেলনে তিনি রাশিয়ার কিছু গুরুত্বপূর্ণ মিত্রদের কাছ থেকে ইউক্রেনে যুদ্ধের অবসান ঘটানোর আহ্বানের সম্মুখীন হন। খবর এএফপি’র।

পুতিন সাংবাদিকদের বলেন, ‘নির্বাচনের পরে রাশিয়া-আমেরিকা সম্পর্ক কীভাবে গড়ে উঠবে তা নির্ভর করবে মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর যদি তারা উম্মুক্ত থাকেন, তাহলে আমরাও উম্মুক্ত থাকব। এবং যদি তারা এটা না চায়, তাহলে ঠিক ভালো।’

ইউক্রেনকে ওয়াশিংটনের বহু বিলিয়ন ডলারের সাহায্যের ব্যাপারে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্প বারবার সংশয় প্রকাশ করেছেন এবং দাবি করেছে যে যদি তিনি নির্বাচিত হন, তাহলে কয়েক ঘন্টার মধ্যে যুদ্ধ শেষ করতে পারবেন।

পুতিন বলেন, ট্রাম্প ‘ইউক্রেনে সংঘাতের অবসান ঘটাতে সবকিছু করার ইচ্ছার কথা বলেছেন। আমি মনে করি তিনি আন্তরিক। আমরা অবশ্যই এমন বিবৃতি যার কাছ থেকেই আসুক, স্বাগত জানাই।’

ক্রেমলিন নেতা বলেন, মস্কো শান্তি উদ্যোগ বিবেচনার জন্য উন্মুক্ত এবং তিনি ব্রিকস নেতাদের মধ্যস্থতার প্রস্তাবকে স্বাগত জানান।

তবে তিনি বলেন যে কোনো চুক্তির ক্ষেত্রে অবশ্যই ‘ভূমির বাস্তবতা’ বিবেচনা করতে হবে। এর দ্ববারা পুতিন রাশিয়ান বাহিনী দ্বারা নিয়ন্ত্রিত ইউক্রেনের ভূখ-ের উল্লেখ করে থাবেন।

তিনি বলেন, ‘আমরা শান্তি আলোচনার জন্য ভূমির বাস্তবতার ওপর প্রতিষ্ঠিত যে কোনো প্রস্তাবকে বিবেচনা করতে প্রস্তুতঅ এর বাইরে আমরা অন্য কিছু গ্রহণ করব না।’

পুতিন এর আগে যুদ্ধবিরতি আলোচনার পূর্বশর্ত হিসেবে কিইভকে কার্যকরভাবে সৈন্যদের ফিরিয়ে নিয়ে আত্মসমর্পণের দাবি করেনে।