বাসস
  ২০ জুলাই ২০২৩, ১৪:১৮

শস্য চালান অব্যাহত রাখতে নতুন রুটসহ জাতিসংঘে প্রস্তাব দিয়েছে ইউক্রেন : রয়টার্স

লন্ডন, ২০ জুলাই, ২০২৩ (বাসস ডেস্ক): রাশিয়া কৃষ্ণ সাগর দিয়ে খাদ্য শস্য রফতানি চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর ইউক্রেন নিরাপদ শস্য সরবরাহের জন্য একটি নতুন অস্থায়ী সামুদ্রিক রুটে কাজ শুরু করবে।  
জাতিসংঘের শিপিং এজেন্সির কাছে ইউক্রেনের ভারপ্রাপ্ত কমিউনিটিস অ্যান্ড টেরিওটরিস ফর ডেভেলপমেন্ট মিনিস্টার ভ্যাসিলি শুকুরাকভের জমা দেওয়া একটি চিঠির উদ্ধৃতি দিয়ে রয়টার্স বুধবার এ কথা জানান।
সংস্থাটি বলেছে, ১৮ জুলাই তারিখের একটি চিঠিতে ইউক্রেন বলেছে, তারা ‘অস্থায়ী ভিত্তিতে একটি প্রস্তাবিত সামুদ্রিক রুট স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে।’
শুকুরাকভ বলেছেন ‘এর লক্ষ্য হল কৃষ্ণ সাগরের উত্তর-পশ্চিম অংশে আন্তর্জাতিক শিপিংয়ের জন্য অবরোধ মুক্ত করা।’
চিঠি অনুসারে অতিরিক্ত ট্র্যাফিক রুটটি আঞ্চলিক জল এবং রোমানিয়ার একচেটিয়া সামুদ্রিক অর্থনৈতিক অঞ্চলে নিয়ে যাবে।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ১৭ জুলাই বলেছিলেন, তিনি জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ানের কাছে আনুষ্ঠানিক চিঠি পাঠিয়েছেন। এতে তিনি রাশিয়ার অংশগ্রহণ ছাড়াই শস্য চুক্তি চালিয়ে যাওয়ার বা তিন-পক্ষীয় বিন্যাসে অনুরূপ চুক্তি করার পরামর্শ দিয়েছেন।
শস্য চুক্তিটি ১৭ জুলাই বাতিল করা হয়েছে। ২০২২ সালের জুলাই মাসে ইউক্রেনীয় শস্য বহনকারী জাহাজগুলোর জন্য কৃষ্ণ সাগর করিডোরের চুক্তিটি বেশ কয়েকবার বাড়ানোর পরে, রাশিয়া উল্লেখ করেছে যে, এই সম্পর্কিত চুক্তির অংশ কৃষি রপ্তানির জন্য বাধা অপসারণ কখনই পূরণ হয়নি। মস্কো আরও জোর দিয়েছিল যে যদিও চুক্তিতে দরিদ্রতম দেশগুলোতে খাদ্য সরবরাহের লক্ষ্য ছিল, তবে ইউক্রেনীয় শস্যের প্রধান অংশ উন্নত পশ্চিমা দেশগুলোতে সরবরাহ করা হয়েছিল।
রাশিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, যে রাশিয়া চুক্তিতে ফিরে যেতে প্রস্তুত, তবে কেবল তখনই যখন মস্কো সম্পর্কিত তার অংশটি পূরণ হবে।