বাসস
  ২২ জুলাই ২০২৩, ১৫:০৮
আপডেট : ২২ জুলাই ২০২৩, ১৫:১৩

ব্রাজিলে লুলা সরকার বন্দুকের মালিকানা সীমিত করেছেন

ব্রাসিলিয়া, ২২ জুলাই, ২০২৩(বাসস ডেস্ক): ব্রাজিলের বামপন্থী প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা বন্দুকের মালিকানা সীমিত করার লক্ষে শুক্রবার এক ডিক্রিতে স্বাক্ষর করেছেন।  
তার পূর্বসূরি জইর বলসনারোর সময়ে বন্দুকের মালিকানার হার প্রায় তিনগুণ বাড়িয়ে দেয়া হয়। সে পরিস্থিতির লাগাম টেনে ধরতেই বর্তমান সরকার এই উদ্যোগ নিয়েছে।
সহিংসতা দমনে বেশ কিছু পদক্ষেপ উন্মোচনকালে ব্রাসিলিয়ায় লুলা বলেন, আমাদের দেশে বেসামরিক লোকজনের অস্ত্র মালিকানা সীমিত রাখার চেষ্টা অব্যাহত রাখবো। কেবল পুলিশ ও সেনাবাহিনীকে ভালোভাবে সশস্ত্র রাখা হবে। 
দেশটিতে ২০২২ সালে প্রতি ঘন্টায় পাঁচজনেরও বেশি খুন এবং সম্প্রতি স্কুলে কয়েকটি গোলাগুলির ঘটনার প্রেক্ষিতে আগ্নেয়াস্ত্রের মালিকানা সীমিত করার এই ডিক্রিতে স্বাক্ষর করেন লুলা।
ডিক্রি জারির পর থেকে কারো অস্ত্র দরকার হলে যথাযথ প্রমাণ দিয়ে তা সংগ্রহ করতে হবে। 
পাবলিক সিকিউরিটি ফোরাম নামের একটি এনজিও বলছে, ব্রাজিলে অস্ত্র নিয়ন্ত্রণে এই ডিক্রি আইনী নিশ্চয়তা ও দায়িত্বপূর্ণ অবস্থায় ফিরে যাওয়ার ক্ষেত্রে এক ধাপ এগিয়ে যাওয়ার প্রতিনিধিত্ব করছে।
এদিকে সহিংসতা বিরোধী অপর এক এনজিও বলছে, ব্রাজিলে ২০২২ সাল পর্যন্ত নিবন্ধনকৃত ১০ লাখেরও বেশি বেসামরিক লোক অস্ত্রের মালিকানা পেয়েছে। এই সংখ্যা বলসনারোর দায়িত্ব নেয়ার আগের সময়ের চেয়ে তিনগুণ বেশি।