বাসস
  ২৬ জুলাই ২০২৩, ১৫:৫৪

সেবা প্রদানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সংস্কারে কম্বোডিয়ার জন্য ৪ কোটি ডলারে ঋণ অনুমোদন এডিবি’র

নমপেন, ২৬ জুলাই, ২০২৩ (বাসস ডেস্ক): এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) কম্বোডিয়া সরকারকে জনসেবা প্রদানের ক্ষেত্রে সংস্কার কাজ আরো জোরদার করতে সহায়তা করার জন্য ৪ কোটি মার্কিন ডলার ঋণ  অনুমোদন দিয়েছে। বুধবার সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলেছে। খবর সিনহুয়ার।
পরিকল্পনা ও বাজেট, রাজস্ব ও ব্যয় ব্যবস্থাপনা এবং স্থানীয় প্রশাসন স্তরে উন্নত সেবা প্রদানে স্টাফদের সক্ষমতা, স্থানীয় সরকার পরিকল্পনা শক্তিশালী এবং সরকারি সেবাগুলোর ক্ষেত্রে জনগণের প্রবেশাধিকার বাড়াতে দ্বিতীয় এবং শেষ সাব-প্রোগ্রামের আওতায় বিভিন্ন সংস্কার পরিকল্পনা করা হয়।
কম্বোডিয়া বিষয়ক এডিবি’র কান্ট্রি ডিরেক্টর জ্যোৎসনা ভার্মা বলেন, ‘এ প্রোগ্রামের আওতায় বাস্তবায়িত সংস্কার পানি, স্যানিটেশন এবং শিক্ষার মতো মৌলিক জনসেবা আরো কার্যকর এবং সম বন্টনের জন্য স্থানীয় পরিকল্পনাগুলোকে জাতীয় এবং প্রাদেশিক বাজেটের সাথে সামঞ্জস্যপূর্ণ করতে সাহায্য করবে।’
তিনি আরো বলেন, ‘প্রোগ্রামের অধীনে গৃহীত পদক্ষেপগুলো স্থানীয় সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে নারীদের অংশগ্রহণও বাড়িয়ে তুলবে।’
দ্বিতীয় সাব-প্রোগ্রামে দায়িত্বশীল এবং জবাবদিহিমূলক পরিষেবা দেওয়ার জন্য সমন্বয় জোরদার করার উপর গুরুত্বারোপ করা হয়েছে।