বাসস
  ১৪ আগস্ট ২০২৩, ১৭:০৭
আপডেট : ১৪ আগস্ট ২০২৩, ১৯:১৩

ঢাকা শহর জুড়ে চলছে ‘প্র্যাকটিস পন্ডিত’ চ্যালেঞ্জ প্রতিযোগিতা

ঢাকা, ১৪ আগস্ট, ২০২৩ (বাসস) : ডিজিটাল লার্নিং প্ল্যাটফর্ম ‘চলপড়ি’র উদ্যোগে গত ৮ আগস্ট থেকে ঢাকা শহর জুড়ে শুরু হয়েছে গণিত ও ইংরেজি প্রতিযোগিতা ‘প্র্যাকটিস পন্ডিত’ চ্যালেঞ্জ। এই প্রতিযোগিতা সম্পর্কে সবাইকে জানাতে ঢাকার ধানমন্ডি, মোহাম্মাদপুর, বেইলি রোড ও মতিঝিলের বিভিন্ন এলাকায় বসেছে চলপড়ি’র রেজিস্ট্রেশন বুথ। চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত এবং প্রতিযোগিতায় বিনামূল্যে অংশগ্রহণ করতে পারবে সারাদেশের ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণির শিক্ষার্থীরা।  
১০টি কুইজের এই অনলাইন চ্যালেঞ্জ শিক্ষার্থীদের গণিত ও ইংরেজির দক্ষতা যাচাই এবং পাঠের অগ্রগতি সম্পর্কে অভিভাবকদের ধারণা দিতে সাহায্য করবে।
লেক সার্কাস বালিকা উচ্চ বিদ্যালয়ের এক শিক্ষার্থীর অভিভাবক ইফতেখারুল ইসলাম বলেন, ‘বর্তমানে যেহেতু বাচ্চারা ফোনে কার্টুন দেখতে বেশি আগ্রহী। সুতরাং চলপড়িতে এনিমেশন ভিডিওর মাধ্যম পড়ালেখার ব্যবস্থা থাকায় বাচ্চারা অনেক উপকৃত হচ্ছে।’
প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে ডিজাইন করা এই চ্যালেঞ্জের বিভিন্ন পর্যায়ে শিক্ষার্থীদের উৎসাহ দিতে থাকবে চলপড়ি’র বিভিন্ন অ্যানিমেটেড ক্যারেক্টার- যা তাদের শেখাকে করবে আনন্দময় ও ফলপ্রসূ।  
প্র্যাকটিস পন্ডিত চ্যালেঞ্জ এর জন্য চলপড়ি ওয়েবসাইট  (www.cholpori.com) সবার জন্য উন্মুক্ত থাকবে। চ্যালেঞ্জে অংশ নিতে ওয়েবসাইটে রেজিস্টার করে একটি শিক্ষার্থী অ্যাকাউন্ট খুলতে হবে। এরপর বিনামূল্যে ১০টি কুইজে অংশ নিয়ে শিক্ষার্থীরা হয়ে উঠবে গণিত ও ইংরেজির পন্ডিত।