বাসস
  ২৯ ডিসেম্বর ২০২৩, ১৮:৩৬

জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই শুরু   

জয়পুরহাট, ২৯ ডিসেম্বর ২০২৩ (বাসস): জেলায় আজ জয়পুরহাট চিনিকলের ২০২৩-২০২৪  মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়েছে।
চলতি মৌসুমে ৩৫ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে দুইহাজার ১৭০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে চিনিকল কর্তৃপক্ষ।  
আজ শুক্রবার বিকাল ৪ টায় আখ মাড়াই উপলক্ষে চিনিকলের কেইন কেরিয়ার চত্বরে এক সুধী সমাবেশ ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।
এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান (গ্রেড-১) শেখ শোয়েবুল আলম।  
জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ মো. আখলাছুর রহমানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিএসএফআইসি’র সচিব চৌধুরী রুহুল আমিন কাওসার, চিনিকলের জেনারেল ম্যানেজার (অর্থ) মো. সেলিম মিয়া, চিনিকল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি আলী আকতার ও সাধারণ সম্পাদক আহসান হাবিব রুমেল প্রমুখ।
প্রধান অতিথি বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান (গ্রেড-১) শেখ শোয়েবুল আলম ডোঙ্গায় আখ ফেলে ২০২৩-২০২৪ আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করেন।
চিনিকল সূত্রে জানা গেছে, এটি হচ্ছে জয়পুরহাট চিনিকলের ৬১ তম মাড়াই মৌসুম। চলতি ২০২৩-২০২৪ আখ মাড়াই মৌসুমে ৩৫ হাজার মে.টন আখ মাড়াই করে ২ হাজার ১৭০ মে. টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। চিনি আহরণের শতকরা হার  ধরা হয়েছে  শতকরা ৬ দশমিক ২০ ভাগ।  
জয়পুরহাট চিনিকলের জেনারেল ম্যানেজার (অর্থ) মো. সেলিম মিয়া জানান, আখের মূল্য মিলগেটে প্রতি কুইন্টাল পাঁচশ’ ৫০ টাকা এবং বাইরের আখ ক্রয় কেন্দ্রে পাঁচশ’ ৩৪ টাকা নির্ধারন করা হয়েছে। ই-পূর্জি ও ই-গ্যাজেটের মাধ্যমে পূর্জি বিতরন ছাড়াও মোবাইল ব্যাংক একাউন্টের মাধ্যমে আখচাষীদের আখের মূল্য পরিশোধের উদ্যোগ নিয়েছে চিনিকল কর্তৃপক্ষ।  
এছাড়াও, আখচাষে উৎসাহ প্রদানের জন্য  দুইহাজার চারশ’ ৪০ জন আখ চাষির মাঝে কৃষি ঋণ হিসাবে উপকরণ ও নগদ টাকা প্রদানের পরিমান হচ্ছে  ২ কোটি  ৮৯ লক্ষ টাকা। উপকরণের মধ্যে রয়েছে বীজ, সার ও কীটনাশক। ২০২২-২৩ আখ রোপন মৌসুমে রোপা পদ্ধতিতে (এসটিপি) আখ রোপনের জন্য দুইহাজার নয়শ’  ৩০ জন আখ চাষির মধ্যে ৪৪ লাখ ৭৮ হাজার টাকা ভূর্তকি প্রদান করা হয়েছে।