বাসস
  ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ২০:১৬

স্মার্ট বাংলাদেশ গড়তে তরুণ প্রজন্মকে বিজ্ঞান মনস্ক হতে হবে : ড. ওয়াজেদ মিয়ার জন্মবার্ষিকীতে স্পিকার

পীরগঞ্জ (রংপুর), ১৬ ফেব্রুয়ারি, ২০২৪ বাসস) : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি আজ বলেছেন- স্মার্ট বাংলাদেশকে গড়ে তুলতে হলে তরুণ প্রজন্মকে বিজ্ঞান মনস্ক হতে হবে। বর্ণাঢ্য কর্মময় জীবনের অধিকারী ড. ওয়াজেদ মিয়া তরুণ প্রজন্মের কাছে একজন অনুসরণীয় ব্যক্তিত্ব। 
শুক্রবার সন্ধ্যায় পীরগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকবাল হাসানের সভাপতিত্বে বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার ৮২তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
 পীরগেঞ্জের স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদের স্পিকার  বলেন- তরুণ প্রজন্ম ওয়াজেদ মিয়ার আত্মজীবনীসহ লিখিত গ্রন্থগুলো পড়লে বিজ্ঞানসহ বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখতে সক্ষম হবে। স্পিকার বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়ার সময় থেকেই ড. ওয়াজেদ মিয়া ছাত্র রাজনীতিতে সম্পৃক্ত হন।  স্বাধীনতা সংগ্রামসহ পরবর্তী সময়ের রাজনৈতিক প্রেক্ষাপটে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তিনি বলেন, ড. ওয়াজেদ মিয়ার মত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এক পরমাণু বিজ্ঞানীকে পেয়ে পীরগঞ্জবাসী গর্বিত।
স্পিকার বলেন, রংপুরে অবস্থিত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অধীনে ড. ওয়াজেদ রিসার্চ ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে। ড. ওয়াজেদ মিয়ার নামে রংপুরে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ প্রতিষ্ঠিত হয়েছে। ঢাকার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এম এ ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে। ড. ওয়াজেদ মিয়ার আদর্শ ও দর্শন বিজ্ঞানমনস্ক তরুণ প্রজন্মের জন্য অনুকরণীয়।  
এর আগে স্পিকার দুইদিনের সফরে এসে আজ দুপুরে পীরগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ)-এর নতুন ভবন উদ্বোধন করেন।  
পরে তিনি পীরগঞ্জ উপজেলার মদনখালী ইউনিয়নের খালাশপীর দারুল হুদা মাদরাসা মাঠে উপজেলার মদনখালি, টুকুরিয়া ও রায়পুর ইউনিয়নের সহস্রাধিক শীতার্ত মানুষের মধ্যে শীতবস্ত্র (কম্বল) বিতরণ করেন। এসময় তিনি বলেন, আপনাদের সমস্যার কথা আমরা শুনবো, আপনাদের সমস্যা সমাধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কাজ করে যাচ্ছে। তিনি পীরগঞ্জবাসীর উদ্দেশে বলেন, যে সকল সমস্যা পীরগঞ্জে রয়েছে এবং ভোটের সময়ে আপনাদের কাছে যেসব সমস্যার কথা শুনেছি সেগুলো বাস্তবায়নে ইতোমধ্য কাজ আরম্ভ করা হয়েছে।  
এ সময় রংপুরের জেলা প্রশাসক মোবাশ্বের হাসান, পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক নুরুল আমিন রাজা,  সাধারণ সম্পাদক ও পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীম, উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকবাল হাসান, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মেহেদি হাসান সিদ্দিকি রনিসহ উপজেলা আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের নেতৃবৃন্ধ, সুধী ও মিডিয়া কর্মীগণ উপস্থিত ছিলেন।