বাসস
  ২৪ জুন ২০২৪, ২০:৩০

আওয়ামী লীগের নেতৃত্বে স্বাধীনতা লাভ করে বাংলাদেশ : অর্থমন্ত্রী

ঢাকা, ২৪ জুন, ২০২৪ (বাসস) : অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, জাতির পিতা  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের শ্রেষ্ঠ অর্জন তাঁর নেতৃত্বে বাংলাদেশকে স্বাধীন করা। 
তিনি আরও বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সেই আওয়ামী লীগ বাংলাদেশকে উন্নত সম্মৃদ্ধ দেশে রূপান্তরিত করার জন্য কাজ করছে।
আবুল হাসান মাহমুদ আলী আওয়ামী লীগের প্লাটিনাম জুবিলি উপলক্ষে অস্ট্রিয়া আওয়ামী লীগের উদ্যোগে রোববার বিকেলে রাজধানী ভিয়েনার ডেজনারটাসে রিডবান হলে আয়োজিত এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।
সংগঠনের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, এমপি  এবং সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি ও অস্ট্রিয়া প্রবাসী মানবাধিকার কর্মী, লেখক এম. নজরুল ইসলাম।
সংগঠনের সাধারণ সম্পাদক মিজানুর রহমান শ্যামলের সঞ্চালনায় সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশন ভিয়েনার রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম, পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান আবদুর রহিম পাকন, অস্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদের সভাপতি রবিন মোহাম্মদ আলী, অস্ট্রিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি রুহী দাস সাহা, সাংগঠনিক সম্পাদক নয়ন হোসেন।
আবুল হাসান মাহমুদ আলী বলেন, ১৯৪৭ সালে পাকিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠার পরই বাঙালি জাতির ওপর বৈষম্যমূলক আচরণ শুরু হয়। প্রথমেই মাতৃভাষার ওপর আঘাত আসে। পাকিস্তানী শাসকদের শোষণ, বঞ্চনার প্রতিবাদে প্রগতিশীল নেতাকর্মীরা একত্রিত হয়ে ১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার রোজ গার্ডেনে গঠন করা হয় পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ। মাওলানা আবদুল হামিদ খান ভাসানী সভাপতি, শামসুল হক সাধারণ সম্পাদক এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জয়েন্ট সেক্রেটারি করা হয়। ভাষা আন্দোলন করতে গিয়ে বঙ্গবন্ধু তখন কারাবন্দী ছিলেন।
তিনি আরও বলেন, দলটি ১৯৫২ সালের ভাষা আন্দোলনের মাধ্যমেই পূর্ব বাংলার মানুষের কাছে পৌঁছে যায়। ’৫২ সালেই বঙ্গবন্ধু ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পান। পরের বছর অনুষ্ঠিত সম্মেলনে সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পশ্চিমাদের শোষণ বঞ্চনার বিরুদ্ধে বঙ্গবন্ধু আওয়ামী লীগের পতাকাতলে বাঙালিদের ঐক্যবদ্ধ করেন।
 ওয়াসিকা আয়শা খান বলেন, ১৯৭১ সালে সদ্য স্বাধীন একটা দেশকে বঙ্গবন্ধু যখন গড়ে তোলার কাজ শুরু করেন, তখন ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীনতা বিরোধী শক্তি নিশংসভাবে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। তার পরবর্তীতে জেলের অভ্যন্তরে জাতীয় চার নেতাকে হত্যা করা হয়। বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতাকে হত্যা করে তারা আওয়ামী লীগকে ধ্বংস করতে পারে নাই। 
তিনি বলেন, আওয়ামী লীগের রাজনীতি জনস্বার্থে আত্মদানের মহিমায় উদ্ভাসিত, কারণ এটি শুধু রাজনৈতিক দল নয়, বাংলাদেশের জন্ম এবং বাঙালি জাতির উত্থানপর্বের প্রতিটি স্পন্দনের সঙ্গী আওয়ামী লীগ।